১৫ আগস্ট, ২০২০ ১৩:৩১

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

অনলাইন ডেস্ক

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশে (ইবিএইউবি) যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ পালিত হয়েছে। 

সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচির শুরু হয়। মুজিববর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে উপাচার্য একটি আম গাছের চারা রোপণ করেন এবং  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর চাঁপাইনবাবগঞ্জে স্থাপিত এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে দিবসটি উপলক্ষে জুমের মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান ও জাতীয় শোক দিবস ২০২০ পালন কমিটির আহ্বায়ক ড. মোস্তফা মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহরিয়ার কবির। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. সোহেল আল বেরুনী। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১৫ আগস্টের হত্যাকাণ্ডকে পৃথিবীর ইতিহাসে অন্যতম কলঙ্কময় হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করেন। 

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘আমার বঙ্গবন্ধু’ শিরোনামে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পরিশেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য দেন জাতীয় শোক দিবস ২০২০ পালন কমিটির আহবায়ক ড. মোস্তফা মাহমুদ হাসান। সমাপনী বক্তব্য শেষে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সব শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কর্মসূচির কথা জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর