শিরোনাম
প্রকাশ : ৩১ অক্টোবর, ২০২০ ১৮:১৪

অধ্যাপক জিয়া রহমানের ঘটনায় ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

অধ্যাপক জিয়া রহমানের ঘটনায় ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি
অধ্যাপক ড. জিয়া রহমান

সম্প্রতি বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের টক-শোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের দেয়া বক্তব্যকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। তবে তার বক্তব্য 'খণ্ডিত ও বিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে' উল্লেখ করে এর নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শুক্রবার সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেড় বছর আগে বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসিতে প্রচারিত একটি টকশো থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের বক্তব্যকে এডিট করে খণ্ডিত ও বিকৃতভাবে উপস্থাপনের মাধ্যমে একটি মহল রাজনৈতিক উত্তেজনা সৃষ্টির অপচেষ্টা করছে ও বিকৃত রুচির পরিচয় দিয়ে অনলাইনে নানা ধরনের অপপ্রচারে লিপ্ত রয়েছে। এসব কার্যক্রম পর্যবেক্ষণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কার্যকর পরিষদ সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করে যে, একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের একাডেমিক বিশ্লেষণকে রাজনৈতিক-অপব্যবহার কাম্য হতে পারে না।  

বিজ্ঞপ্তিতে এ ধরনের কার্যক্রমে উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানানো হয়। একইসঙ্গে শিক্ষক সমাজের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা থেকে সকলকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর