শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২১ ১৯:০৭
প্রিন্ট করুন printer

চট্টগামে হিমোফিলিয়া সোসাইটির ডিএনএ ও জিনগত বিশ্লেষণ গবেষণা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগামে হিমোফিলিয়া সোসাইটির ডিএনএ ও জিনগত বিশ্লেষণ গবেষণা শুরু

বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি চট্টগ্রাম চ্যাপ্টার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  ডিজিজ বায়োলজি এন্ড মলিকুলার এপিডেমিওলজি রিসার্চ গ্রুপের যৌথ উদ্যোগ এবং আইডিএফ হেলথ সেন্টারের সহযোগিতায় চট্টগ্রামে শুরু হয়েছে  বাংলাদেশের হিমোফিলিয়া রোগীদের জিনগত বিভিন্ন পরিবর্তন ও তার    গতিপ্রকৃতি নিয়ে গবেষণা কার্যক্রম।

বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি, চট্টগ্রাম চ্যাপ্টারের কার্যালয়ে গতকাল অনুষ্ঠিত এ গবেষণার স্যাম্পলিং কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিএফ হেলথ সেন্টারের ডা. মুক্তা খানম, বাংলাদেশ হিমোফিলিয়া সোসাইটি চট্টগ্রাম চ্যাপ্টারের পরিচালক সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক এইচ এম তানভির, গবেষণা প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান। গবেষণা কাজে সহযোগিতা করছে সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি।

বক্তারা বলেন, বংশগত রোগ সমূহের মধ্যে অন্যতম ভয়াবহ হিসেবে গণ্য করা হয় হিমোফিলিয়া তথা রক্ত জমাট হয়ে বাধাগ্রস্ত হওয়ার অস্বাভাবিকতাকে। হিমোফিলিয়া রোগের পেছনে রয়েছে জেনেটিক ভিন্নতা, এবং তার সঙ্গে সংশ্লিষ্ট আছে শারীরিক পরিবর্তন। তাই আগামীতে এই গবেষণা হিমোফিলিয়া চিকিৎসাকে সহজতর করবে এবং হিমোফিলিয়া ডাটাবেজ তৈরিতে এই গবেষণায় অবদান রাখবে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর