শিরোনাম
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:২৯
প্রিন্ট করুন printer

ডুয়েটে জাতীয় গ্রন্থাগার দিবসের আলোচনা সভা

গাজীপুর প্রতিনিধি:

ডুয়েটে জাতীয় গ্রন্থাগার দিবসের আলোচনা সভা

‘মুজিববর্ষের অঙ্গীকার/ঘরে ঘরে গ্রন্থাগার’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস- ২০২১ উপলক্ষ্যে রবিবার সকালে দিবসটির শুভ উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।

এরপর দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের শহীদ আহ্সান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। বক্তব্যের শুরুতে তিনি মুক্তিযুদ্ধে সকল শহীদসহ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

তিনি বলেন, মুজিব শতবর্ষে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানার মাধ্যমে নতুন প্রজন্ম বাংলাদেশ ও বাঙালি জাতিকে জানবে। বর্তমান সরকার গ্রন্থাগারকে গুরুত্ব দিয়ে জাতীয় দিবস ঘোষণা এবং সারাদেশের গ্রন্থাগারগুলোকে ডিজিটাল ও প্রযুক্তি নির্ভর করে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করায় তিনি প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় উৎকর্ষ সাধনের জন্য বই পড়ার বিকল্প নেই উল্লেখ করে তিনি সবাইকে বেশি বেশি বই পড়ার আহবান জানান।
 
লাইব্রেরি ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ নাজিম উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আজমল হোসেন ও পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানে লাইব্রেরির বর্তমান ও ভবিষ্যৎ কার্যক্রম তুলে ধরে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ডেপুটি লাইব্রেরিয়ান মো. আবু আউয়াল সিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কেন্দ্রীয় লাইব্রেরির লাইব্রেরিয়ান (ভারপ্রাপ্ত) মো. আনিছুর রহমান। অনুষ্ঠানটিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর