১০ মে, ২০২১ ০৪:৫৫

একজন স্বপ্ন দ্রষ্টা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান

অনলাইন ডেস্ক

একজন স্বপ্ন দ্রষ্টা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান

অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান

মানুষ তার স্বপ্নকে বুকে ধারণ করে বেড়ে ওঠে। এই স্বপ্নই তাকে বাঁচিয়ে রাখে ও তাকে অনুপ্রাণিত করে। বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে সামনে এগিয়ে নিতে উচ্চ শিক্ষায় ব্যবস্থা বদলে দেয়ার স্বপ্ন নিয়ে কাজ করেছেন অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান।

১৯৪২ সালের ১৫ ফেব্রুয়ারি কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন তিনি।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অনার্স ও ১৯৬৩ সালে মাস্টার্স সমাপ্ত করার পর মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ১৯৬৮ সালে এমবিএ এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার স্কুল অব বিজনেস থেকে ১৯৭৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

১৯৬৩ সালে ড. মিয়ান  শিক্ষক হিসেবে পেশাজীবন শুরু করেন। ১৯৯৪ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও আইবিএর পরিচালকসহ বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটউট অব বিজনেস এডমিনিস্ট্রেশনের ডাইরেক্টর ও অধ্যাপক এবং সেন্টার ফর পপুলেশন ম্যানেজমেন্ট এন্ড রিসার্চ (সিপিএমআর) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

অধ্যাপক ড. মিয়ান আশির দশকে সর্বপ্রথম বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। তিনি ১৯৯১ সালে ইউএসএর ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি (কেএসইউ), থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এটিআই) ও এজাম্পশান ইউনিভার্সিটির (এবিএসি) সহযোগিতায় আইইউবিএটি নামে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। 

১৯৯২ সালে এই বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি প্রোগ্রাম চালু করা হয়। তিনি ১৯৯৪ সাল থেকে আইইউবিএটির উপাচার্যের দায়িত্ব পালন করেন। 

তিনি বাংলাদেশে ব্যবসা উন্নয়ন, শিক্ষা, ডিজাস্টার ম্যানেজমেন্ট, জলবায়ু পরিবর্তন, পরিবার পরিকল্পনা, মানব সম্পদ উন্নয়ন, ব্যবসায় ব্যবস্থাপনা, জ্বালানী নীতি ইত্যাদি সংক্রান্ত ব্যাপক বিষয়ে ৫১টি রচনাসহ শিক্ষামূলক ১৫টি বই এর প্রণেতা ও সহযোগী প্রণেতা। বহুমূখী গবেষণা ও প্রজেক্ট কনসালটেন্সি ছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন সম্মেলন, সেমিনার ও ওয়ার্কশপে যোগদান করেন।

ড. মিয়ান সুইজারল্যান্ডের জেনেভাস্থ ইন্টারন্যাশনাল সোসাইটি ফর লেবার এন্ড সোস্যাল সিকিউরিটি ল এর নির্বাহী কমিটির সদস্য ছিলেন।

তিনি এসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউশনস ইন সাউথ এশিয়া (এমডিসা) এর অন্যতম প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য ছিলেন। তিনি সোসাইটি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ইতালি, ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্ট, ইউএসএ ছাড়াও দেশী-বিদেশী বিভিন্ন এসোসিয়েশনের সদস্য ছিলেন। তিনি একজন রোটারিয়ান এবং রোটারি ক্লাব অব গ্রেটার ঢাকার একজন সদস্য ও প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন। 

২০১৭ সালের ১০ মে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অধ্যাপক ড. মিয়ান। সোমবার ১০ মে অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের চতুর্থ মৃত্যুবার্ষিকী। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর