১১ মে, ২০২১ ১৩:০৫

এআইইউবি'তে ৫জি প্রযুক্তি বিষয়ে ওয়েবিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

এআইইউবি'তে ৫জি প্রযুক্তি বিষয়ে ওয়েবিনার অনুষ্ঠিত

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আনোয়ারুল আবেদীন সম্মানার্থে একটি তথ্যবহুল ওয়েবিনার আয়োজন করা হয়। এতে লেকচার সিরিজের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ সায়েন্স এন্ড টেকনোলজির উদ্যোগে ৫জি প্রযুক্তি বিষয়ে গবেষণা অভিজ্ঞতা থেকে উপলব্ধ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

ওয়েবিনারে নরওয়ের টেলিনর গ্রপের প্রখ্যাত গবেষক ড. আন্দ্রেজ গঞ্জালেজ অতিথি বক্তা হিসেবে ৫জি প্রযুক্তি বিষয়ে তার অভিজ্ঞতালব্ধ মূল্যবান মতামত অংশগ্রহণকারীদের মাঝে তুলে ধরেন, যেখানে তুলনামূলক নতুন এই প্রযুক্তির সম্ভাব্য ব্যবহার এবং চাহিদা নিয়ে আলোকপাত করা হয়। সকলের উৎসাহী যোগদানে প্রাণবন্ত একটি আলোচনা অগ্রসর হয় এবং এই বিষয়ে সংশ্লিষ্ট কার্যকরী পদক্ষেপসমূহ উঠে আসে। 

অধ্যাপক ড. এ বি এম সিদ্দিক হোসেন, ডীন, ইঞ্জিনিয়ারিং অনুষদ, এআইইউবি; ওয়েবিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন। অতিথি এবং অংশগ্রহণকারীদের স্বাগত জানানোর পাশাপাশি অধ্যাপক হোসেন ৫জি প্রযুক্তি ব্যবহার করে বর্তমান বিশ্বে আধুনিক জীবনযাত্রা সহজ-সাবলীল এবং আরো কার্যকর করে তোলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা কেমন হওয়া উচিত সেটা নিয়ে মতামত জানতে চান। 

কী-নোট প্রেজেন্টেশনের পরে প্রকৌশল অনুষদের সহযোগী ডীন, অধ্যাপক ড. মো আব্দুর রহমান, ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে ওয়েবিনারটির সমাপ্তি ঘোষণা করেন। সবার শেষে ড. গঞ্জালেজের কাছে প্রশংসাপত্র পেশ করা হয়। ওয়েবনারটির মডারেশনের দায়িত্বে ছিলেন ড. দীপ নন্দী, পরিচালক, ফ্যাকাল্টি অফ সায়েন্স এন্ড টেকনোলজি।
 
ওয়েবিনারে ড. মো মাহবুব চৌধুরী মিশু (বিভাগীয় প্রধান, কম্পিউটার সায়েন্স) ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ফ্যাকাল্টি সদস্য ও কর্মকর্তারা, শিক্ষার্থীরা ও বিশ্ববিদ্যালয়ের এলামনাই সদস্য এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। ইন্টারনেট প্লাটফর্ম জুম্ এর মাধ্যমে প্রায় ৫০০ জন অংশগ্রহণকারী এই ওয়েবিনারে সংযুক্ত হন, যেটি বিশ্ববিদ্যালয়ের অন্যতম সফল একটি কার্যক্রম।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর