শিরোনাম
প্রকাশ : ১ জুলাই, ২০২১ ১৪:৪২
প্রিন্ট করুন printer

ঢাবি শিক্ষার্থীদের পরিবহন ও আবাসিক ফি মওকুফ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি শিক্ষার্থীদের পরিবহন ও আবাসিক ফি মওকুফ
Google News

দাবির মুখে শিক্ষার্থীদের পরিবহন ও আবাসিক ফি মওকুফ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব ফি মওকুফের কথা জানানো হয়। তবে ইতোমধ্যে যারা এই ফি দিয়েছেন, তা যথাসময়ে ‘সমন্বয়’ করা হবে বলে জানানো হয়েছে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কোভিড-১৯ মহামারী পরিস্থিতির কারণে ২০২০ সালের মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসভিত্তিক স্বাভাবিক শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের বিভিন্ন সীমাবদ্ধতা ও চাহিদা বিবেচনা করে ২০২০ সালের মার্চ মাস থেকে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম আরম্ভ না হওয়া পর্যন্ত সময়ের জন্য বিশ্ববিদ্যালয়ের পরিবহন ফি এবং সংশ্লিষ্টদের আবাসিক ফি মওকুফ করা হয়েছে। ইতোমধ্যে যারা উক্ত ফি পরিশোধ করেছেন, তা যথাসময়ে সমন্বয় করা হবে।’

উল্লেখ্য, সম্প্রতি শিক্ষার্থীরা অভিযোগ তোলেন, করোনার কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের নানা সুবিধা ব্যবহার না করেও ভর্তি হওয়ার জন্য সেসবের ফি দিতে হচ্ছে। এর মধ্যে বছরের একদিনও বিশ্ববিদ্যালয়ের পরিবহন বাস ব্যবহার না করে ‘পরিবহন ফি’ হিসেবে ১ হাজার ৮০ টাকা দিতে হচ্ছে। এছাড়াও হলভেদে দ্বৈতাবাসিক ও আবাসিক শিক্ষার্থীদের সিট ভাড়া বাবদ দিতে হচ্ছে ১৪৪ থেকে ৬০০ টাকা দিতে হচ্ছে, যদিও পুরো সময়জুড়েই হল বন্ধ রয়েছে। এই প্রেক্ষিতে দাবি উঠে এসব ফি মওকুফের। গত ২৪ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনেও একই দাবি জানান সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমসহ অন্যান্য ছাত্রনেতৃবৃন্দ। অবশেষে, দাবির প্রেক্ষিতে মওকুফের ঘোষণা আসলো।

তবে ইতোমধ্যে যারা এসব ফি পরিশোধ করে ভর্তি হয়েছেন, তা কীভাবে সমন্বয় করা হবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভারপ্রাপ্ত রেজিস্টার প্রবীর কুমার সরকার বলেন, কীভাবে করা হবে, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। অনেক পদ্ধতি আছে। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্বাভাবিক হলে এটি সমন্বয় করা হবে। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর