২৭ অক্টোবর, ২০২১ ১৫:১৭

ভর্তি ফি কমা‌নোসহ ৭ দফা দাবি‌তে আন্দোলনে ব‌শেমুর‌বিপ্রবি শিক্ষার্থীরা

গোপালগঞ্জ প্রতিনিধি

ভর্তি ফি কমা‌নোসহ ৭ দফা দাবি‌তে আন্দোলনে ব‌শেমুর‌বিপ্রবি শিক্ষার্থীরা

আবারও আন্দোলনে নেমেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। সেমিস্টার ফি, হল ফি, পরিবহন ফি কমানো ও বিভাগ উন্নয়ন ফি বাতিলসহ ৭ দফা দাবি নিয়ে গতকাল মঙ্গলবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন শুরু করেছেন তারা।

এছাড়াও আন্দোলনরত শিক্ষার্থীরা আজ বুধবার সকাল ৯টা থেকে প্রশাসনিক ভবনের সামনে ২৪ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করছে। এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একা‌ডে‌মিক ভবনের মূল ফট‌কে তালা দি‌য়ে‌ বি‌ক্ষোভ মি‌ছিল করছে শিক্ষার্থীরা।

বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবদুল্লাহ আল রাজুসহ অন্যান্য শিক্ষার্থীরা জানান, আমাদের দাবি ছিল হলের ভাড়া সাড়ে তিনশ টাকার বদলে দেড়শ টাকা করতে হবে, পরিবহন ফি ৬০০ টাকার বদলে ৩০০ টাকা করতে হবে, ডিপার্টমেন্ট উন্নয়ন ফি ১৫০০ টাকা বাতিল করতে হবে। এমন অগণিত ফি রয়েছে যা শিক্ষাকে পণ্য বানিয়ে ফেলেছে, সে সব বাতিল করতে হবে।

এর আগে রেজিস্ট্রেশনের তারিখ দিলে আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ৭ দফা দাবিসহ একটি স্মারকলিপি জমা দিয়েছিলাম। কিন্তু আমাদের হেয় প্রতিপন্ন করে, আমাদের অবজ্ঞা করে কর্তৃপক্ষ তার পরের দিনই আবার বর্ধিত ফিসহ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাই এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ফিরে যাব না। 

বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর ড. রাজিউর রহমান যে বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে তা খুবই দ্রুত মিটে যাবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন, ভিসি মহোদয় জরুরি একটা মিটিং-এর কারণে ঢাকায় আছেন। তিনি উপস্থিত থাকলে এ সমস্যাটি মিটে যেতো। তিনি আমাদের জানিয়েছেন, তিনি এসেই শিক্ষার্থীদের সাথে বসে বিষয়টির একটি সুরহা করবেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. মোরাদ হোসেন সাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে গতকাল মঙ্গলবার নতুনভাবে নির্ধারিত ফি সমূহ প্রকাশ করা হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর