১১ মে, ২০২২ ১৯:১৪

জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন ইবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাতীয় ক্রীড়া পুরস্কার পেলেন ইবি উপাচার্য

জাতীয় ক্রীড়া পুরস্কারে মনোনীত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় তাকে এই পুরস্কারে ভূষিত করেছে। 

দেশের গুণী ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে দেওয়া হয়েছে জাতীয় ক্রীড়া পুরস্কার। ২০১৩ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ক্রীড়া পুরস্কারের জন্য তাদেরকে মনোনীত করা হয়।

বুধবার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল উপস্থিত থেকে এ পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পুরস্কারে ভূষিত হওয়ায় বিশ্ববিদ্যলয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাকে অভিনন্দন জানিয়েছেন।

জানা গেছে, পুরস্কার হিসেবে প্রত্যেকে পাবেন একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং একটি সম্মাননাপত্র।

জাতীয় বাছাই কমিটি ২০১৩ সালের জন্য ১১ জন, ২০১৪ সালের জন্য ১০ জন, ২০১৫ সালের জন্য ১১ জন, ২০১৬ সালের জন্য ১৩ জন, ২০১৭ সালের জন্য ১১ জন, ২০১৮ সালের জন্য ১০ জন, ২০১৯ সালের জন্য ১১ জন এবং ২০২০ সালের জন্য আট জনসহ সর্বমোট ৮৫ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠককে জাতীয় ক্রীড়া পুরস্কার দেওয়ার সুপারিশ করে। এ সুপারিশের ভিত্তিতে তাদেরকে মনোনয়ন করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, এটি অত্যন্ত সম্মানজনক একটি পুরস্কার। যারা দীর্ঘদিন ধরে ক্রীড়া অঙ্গনে সফলতার সাথে কাজ করছেন তারাই এটা পেয়ে থাকেন। আমাকে মনোয়ন দেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট মহলের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমি ক্রীড়াঙ্গনে আরো ভালো কিছু করার চেষ্টা করব।

উল্লেখ্য, উপাচার্য ড. আবদুস সালাম বাংলাদেশ ক্যারাম ফেডারেশনের প্রতিষ্ঠাতা এবং ১৯৮০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত এই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ ক্যারাম দল অনুষ্ঠিত সার্ক কান্ট্রিজ ক্যারাম, এশিয়ান ক্যারামসহ বিভিন্ন টুর্নামেন্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এছাড়া ১৯৯৫ সালে তারই নেতৃত্বে ঢাকায় অনুষ্ঠিত ৫ম সার্ক ক্যারাম টুর্নামেন্টে মিক্সড ডাবলস-এ বাংলাদেশ দল ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর