২৪ মে, ২০২২ ১৬:২৩

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ইউট্যাবের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ইউট্যাবের নিন্দা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অভ্যন্তরে কেন্দ্রীয় ছাত্রদল এবং ঢাবি ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগ কর্তৃক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। 

মঙ্গলবার ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান এক বিবৃতিতে এই নিন্দ্বা জানান।  

বিবৃতিতে তারা বলেন, ধারাবাহিক রাজনৈতিক চর্চার অংশ হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাবি শাখার নেতাকর্মীরা ঢাবিতে যাওয়া আসা করেন। তারা নিয়মিতভাবে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বসে নিজেরা এবং বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সাথে কুশলবিনিময় ও বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে আলোচনার মাধ্যমে হারানো রাজনৈতিক সৌহার্দবোধ ফিরিয়ে আনার চেষ্টা করছেন। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের ঐতিহ্য। সম্প্রতি ছাত্রদলের কেন্দ্রীয় সেক্রেটারি সাইফ মাহমুদ জুয়েলের একটি বক্তব্যকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রদলের কেন্দ্রীয় সেক্রেটারি জুয়েল ও বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতাদের ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রকাশ্যে মারধরের হুমকি দিতে শুরু করে।

নেতৃবৃন্দ বলেন, মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলন করতে চেয়েছিল ছাত্রদলের নেতারা। সেই লক্ষ্যে তারা সকালে দোয়েল চত্বর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে টিএসসির দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীরা কোনো কারণ ছাড়াই তাদের যাত্রা প্রতিরোধ ও কিছু বুঝে ওঠার আগেই হামলা শুরু করে। বিভিন্ন হলের ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠি-সোটা ও হকিস্টিকসহ ধারালো অস্ত্র দিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর অতর্কিতে হামলা ও আক্রমণ চালায়। এই ঘটনায় ছাত্রদলের কেন্দ্রীয় সেক্রেটারি সাইফ মাহমুদ জুয়েল, সিনিয়র সহ-সভাপতি রাশেদ ইকবাল খান, সিনিয়র যুগ্ম সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক আবু আফসান মো. ইয়াহইয়া, ঢাবি ছাত্রদল নেত্রী মানসুরা আলম, ইডেন কলেজ ছাত্রদলের সানজিদা ইয়াসমিন তুলিসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। তারা ঢাকা মেডিক্যালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে চিকিৎসাধীন। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তারা বলেন, ছাত্রলীগের সন্ত্রাসীরা বর্বর হামলার সময় ছাত্রদলের অনেক নেতাকর্মীর মোবাইল ও মানিব্যাগসহ মূল্যবান জিনিস ছিনিয়ে নিয়েছে যা অত্যন্ত গর্হিত কাজ। গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা অত্যন্ত বেদনাদায়ক ও অনাকাঙ্ক্ষিত। এ থেকে প্রমাণিত হয় যে, ছাত্রলীগ একটি হামলাকারী সংগঠন। তাদের মনে রাখা উচিত এ ধরনের ঘটনার পরিণতি কখনোই ভালো হয় না।

অবিলম্বে এ ঘটনায় ছাত্রলীগের সন্ত্রাসীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ছাত্রদলের আহত নেতাকর্মীদের দ্রুত আরোগ্য কামনা করেন ইউট্যাব নেতৃদ্বয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর