৩০ জুন, ২০২২ ১৩:০৮

ঢাবিতে র‌্যাগ-ডে নয়, আট নিয়ম মেনে পালন করা যাবে ‘শিক্ষা সমাপনী উৎসব’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে র‌্যাগ-ডে নয়, আট নিয়ম মেনে পালন করা যাবে ‘শিক্ষা সমাপনী উৎসব’

ফাইল ছবি

স্নাতক বা স্নাতকোত্তরের শিক্ষা কার্যক্রম শেষে শিক্ষার্থীরা ‘র‌্যাগ-ডে’ নামে যে উৎসব করে থাকে, এর নতুন নামকরণ করে অনুষ্ঠানটি পালনে আটটি নিয়ম বেঁধে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নতুন নামকরণ করা হয়েছে ‘শিক্ষা সমাপনী উৎসব’ হিসেবে।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়। চূড়ান্ত হওয়া নিয়মগুলো হল, র‌্যাগ ডে’র পরিবর্তে এক দিনের অনুষ্ঠানটির নামকরণ করা হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’ হিসেবে।

সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করতে হবে। স্ব-স্ব বিভাগ বা ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধন অনুষ্ঠান করা যাবে। ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‌্যালি করা যাবে এবং ক্লাস চলাকালীন উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে। 

এছাড়া বিভাগের বা ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে। শিক্ষা সমাপনী উৎসবে রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

এর আগে, ২০২০ সালের সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় ‘র‌্যাগ ডে’-কে ‘অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব’ আখ্যা দিয়ে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে সিদ্ধান্তটি বিষয়টি ভুলভাবে উপস্থাপিত হয়েছে উল্লেখ করে ‘র‌্যাগ-ডে নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসে প্রশাসন। সে সময় এ বিষয়ে নীতিমালা প্রনয়নের জন্য উপ-উপাচার্যকে (প্রশাসন) প্রধান করে কমিটিও গঠন করা হয়।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর