১৭ জুলাই, ২০১৯ ১৯:২৫

সিলেটে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

সিলেট শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দু’টিই বেড়েছে। বোর্ডে এবার এবার পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। গত বছরে এই হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ । গত বছর ৮৭৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও এবার পেয়েছেন এক হাজার ৯৪ জন। এবারের পরীক্ষায় মোট ৭৬ হাজার ২৫১ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন ৫১ হাজার ১২৪ জন।

বুধবার দুপুর দেড়টায় বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ।
পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘‘গত বছরের চেয়ে এবার সবদিকেই ফল ভাল হয়েছে। ফলাফল সন্তোষজনক।’’ 
সিলেট বোর্ডের অধীনে চার জেলায় মধ্যে সিলেটে ৭০ দশমিক ৫৯, হবিগঞ্জে ৬৭ দশমিক ৮০, মৌলভীবাজারে ৬০ দশমিক ৯৬ ও সুনামগঞ্জে ৬৫ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

ছেলেদের চেয়ে এগিয়ে  মেয়েরা : 
গত বছরের মতো এবারো ছেলেদের ছেয়ে মেয়েরা ভাল ফল করছে। ৩৪ হাজার ৬৪৯ জন ছেলে পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২২ হাজার ৪৯০ জন। অন্যদিকে ৪১ হাজার ৬০২ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২৮ হাজার ৬৩৪ জন। ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১ শতাংশ আর মেয়েরা পাস করেছে ৬৮ দশমিক ৮৩ শতাংশ।
বিজ্ঞান বিভাগের ভাল ফল : 
সিলেটে বোর্ডে এবারও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভাল ফল করেছে। এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭৩ দশমিক ০২ শতাংশ, মানবিক বিভাগে ৬০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করলেও বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ৮৮ দশমিক ৮১ শতাংশ শিক্ষার্থী। আর এক হাজার ৯৪  জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পেয়েছে ৯৪৪ জন।
শতভাগ পাস ৭ কলেজে , কেউ পাশ করেনি এমন কলেজ শূন্য: 
সিলেট শিক্ষা বোর্ডে এবারের পরীক্ষায় অংশ নেয়া  ২৮৫ টি কলেজের মধ্যে ৭ টি কলেজ শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। আর কেউ উত্তীর্ণ হতে পারেননি এমন প্রতিষ্ঠান নেই সিলেট শিক্ষাবোর্ডে। 
কোন গ্রেডে কতজন উত্তীর্ণ : 
মোট  উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে জিপিএ পাঁচ পেয়ে উত্তীর্ণ হয়েছে একহাজার ৯৪ জন। এছাড়া এ গ্রেডে ৫ হাজার ৬২৮ জন, এ মাইনাস গ্রেডে ৮ হাজার ৬২১ জন, বি গ্রেডে ১৩ হাজার ৪৩৬ জন, সি গ্রেডে ২০ হাজার ৮৩৩ জন ও ডি গ্রেডে ১ হাজার ৫১২ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর