শিরোনাম
প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০২০ ১৮:৩২
প্রিন্ট করুন printer

সিলেটে ‘জিন এক্সপার্ট মেশিন’ দিয়ে করোনা টেস্ট শুরু

নিজস্ব প্রতিবেক, সিলেট:

সিলেটে ‘জিন এক্সপার্ট মেশিন’ দিয়ে করোনা টেস্ট শুরু

সিলেটে দুটি পিআর মেশিনের পর এবার ‘জিন এক্সপার্ট মেশিন’ দিয়ে করোনা পরীক্ষা চালু হয়েছে। গত সোমবার থেকে বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ সিলেট নগরীর শাহী ঈদগাহস্থ ‘সিলেট বক্ষব্যাধি হাসপাতাল’-এ সীমিত পরিসরে এ পদ্ধতির করোনা টেস্ট শুরু হয়। মঙ্গলবারও এই ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। 

‘জিন এক্সপার্ট’ মেশিন দিয়ে করোনা পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

তিনি জানান, ‘জিন এক্সপার্ট মেশিন’ দিয়ে সোমবার থেকে সিলেট বক্ষব্যাধি হাসপাতালে করোনা টেস্ট শুরু হয়েছে। এতে শুধু সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তিকৃত অপারেশনের রোগীদের করোনা টেস্ট করা হচ্ছে। অপারেশনের রোগীদের কোভিড-১৯ টেস্টের প্রয়োজন হলে শুধু তাদের নমুনাই সিলেট বক্ষব্যধি হাসপাতালে পাঠানো হচ্ছে। যাতে রোগীর করোনা পরীক্ষার রিপোর্ট দ্রুত পাওয়া যায়। 

প্রসঙ্গত, যক্ষাসহ ১৬টি রোগ শনাক্তের ক্ষেত্রে জিন এক্সপার্ট মেশিন ব্যবহার করা হয়। সিলেট বক্ষব্যাধি হাসপতালে আধুনিক এ মেশিনটি থাকায় জরুরি অপারেশনের রোগীদের কথা বিবেচনায় স্বাস্থ্যবিভাগের নির্দেশনা অনুযায়ী এবার সিলেটে এ পদ্ধতিতেও শুরু হলো করোনা টেস্ট।
সংশ্লিষ্টরা বলছেন, এ মেশিনে মাত্র ৪৫ মিনিটেই দেয়া যায় করোনা পরীক্ষার নির্ভুল ফল।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর