শিরোনাম
২৩ মার্চ, ২০২৩ ২০:১৭

সিলেটে বাজার স্থিতিশীল রাখতে মাঠে সিসিক, জেলা প্রশাসন ও ভোক্তা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বাজার স্থিতিশীল রাখতে মাঠে সিসিক, জেলা প্রশাসন ও ভোক্তা

প্রতি রমজানের আগেই কতিপয় অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের মাধ্যমে সকল নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেন। এতে নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস উঠে। এ ধাক্কা লাগে সিলেটেও। তবে এবার সিলেটে নিত্যপণ্যের বাজারদর স্থিতিশীল রাখতে মাঠে কাজ করছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক), জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে কিছুটা সুফল পেতে পারেন বলে মনে করছেন ভুক্তভোগীরা।

বুধবার সিলেটের বিভিন্ন বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন ও ভোক্তা অধিদপ্তর। পৃথক অভিযানের সময় এ দুটি প্রতিষ্ঠান ৭টি দোকানকে জরিমানা করেছে। এসব দোকানে পণ্যের মূল্যতালিকা টানানো ছিলো না এবং ভোক্তার কাছ থেকে অতিরিক্ত মূল্য রাখা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, বুধবার বিকালে তাদের পক্ষ থেকে মহানগরের আম্বরখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় ভোক্তার কাছ থেকে অতিরিক্ত দাম রাখার অপরাধে একটি মাংসের দোকানকে ৫ হাজার, একই অপরাধে একটি পাইকারি ডালের দোকানকে ৬ হাজার ও একটি মোদির দোকানে মূল্যতালিকা টানানো না থাকায় ১ হাজার টাকা জরিমানা করা হয়। 

এ অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেন। সঙ্গে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোহাম্মদ মোবারক হোসেন এবং সিনিয়র সহকারী কমিশনার মাহবুবুর রহমান।

এদিকে, বুধবার দুপুরে মহানগরের কালীঘাট ও আম্বরখানায় অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের টিম পরিচালিত অভিযানে মূল্যতালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা এবং সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে তেল বিক্রির অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে মোট ৩৮ হাজার জরিমানা করা হয়।

এছাড়াও অভিযানের সময় মাইকিংয়ের মাধ্যমে সকল ব্যবসায়ীকে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করা, ন্যায্যমূল্যে নিত্য-প্রয়োজনীয় পণ্যসামগ্রী বিক্রয় করা, ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। 

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ। এই দুই অভিযানে সহায়তা করেন জেলা ও মহানগর পুলিশ এবং কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সিলেটের কমিটির নেতৃবৃন্দ।

অপরদিকে, রমজানে বাজার মনিটরিং করার জন্য একটি টিম গঠন করেছে সিসিক। বুধবার এ টিম মহানগরে বিক্রির জন্য মাংসের দাম নির্ধারণ করে দিয়েছে। সিসিকের সিদ্ধান্ত অনুযায়ী- রমজানে গরুর মাংসের কেজি ৭২০, ছাগল ৯৫০ ও মহিষের মাংস ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর বেশি বিক্রি করলে বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. বদরুল হক। 

তিনি বলেন, প্রথম রমজান থেকে সিসিকের টিম বাজার তদারকি শুরু করবে। অসাধু উপায়ে কেউ কিছু করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর