১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৪৮

বঙ্গোপসাগরে ডুবে গেল কয়লাবোঝাই জাহাজ, ১২ নাবিকই উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে ডুবে গেল কয়লাবোঝাই জাহাজ, ১২ নাবিকই উদ্ধার

ফাইল ছবি

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বঙ্গোপসাগরে কয়লাবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। বৃহস্পতিবার সকাল পৌনে ১০টায় এ দুর্ঘটনা ঘটে। জাহাজটির মোট ১২ জন নাবিকের মধ্যে প্রথমে ১০ জন এবং পরে আরো দুই নাবিককে উদ্ধার করা হয়েছে। সাগরে ইলিশ মাছ শিকারে থাকা জেলেরাই তাদের উদ্ধার করেছে। উদ্ধার নাবিকদের ‘এমবি আল নামেরা-৪’ নামের আরেকটি জাহাজে তুলে দেন জেলেরা। বর্তমানে নাবিকদের নিয়ে জাহাজটি কর্ণফুলীর ১৫ নং ঘাটে রয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক প্রথম জানান, হিরা পার্বত-৮ নামের ছোট জাহাজটি দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে বঙ্গোপসাগরের সাঙ্গু গ্যাস ফিল্ডের কাছে ডুবে যায়। যার দূরত্ব পতেঙ্গা লাইট হাউস থেকে সাড়ে ১৫ নটিক্যাল মাইল দূরে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মো. খোরশেদ আলম জানান, এসময় জাহাজটিতে ১১০০ টন কয়লা ছিল।  উত্তাল সাগরে জাহাজটি ডুবে গেলে সাগরের ওই এলাকায় থাকা জেলেদের নৌকা নাবিকদের উদ্ধার করে। বন্দরের বর্হিনোঙরে আয়নিক স্পিরিট নামের একটি মাদার ভেসেল থেকে গত পরশু হেরা পবর্ত-৮ এ কয়লা তোলা শুরু হয়। আবহাওয়া খারাপ থাকায় বুধবার জাহাজটি রওনা হতে পারেনি। গতকাল ভোরের দিকে রওনা হয়ে সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন সাগরে দুর্ঘটনায় পড়ে।
লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল জানায়, আয়োনিক স্পিরিট নামের একটি বড় জাহাজ থেকে কয়লা নিয়ে কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটের দিকে ফিরছিল জাহাজটি। সাগরে থাকা অবস্থায় উত্তাল ঢেউয়ের মুখে পড়ে জাহাজটি ডুবে যায়। তবে জাহাজের সব নাবিকদের সুস্থভাবে উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে নৌবাহিনী জাহাজ গিয়েও উদ্ধার তৎপরতা চালিয়েছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর