২৭ আগস্ট, ২০২১ ১৯:১১

‘সঠিক পরিকল্পনার অভাবে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘সঠিক পরিকল্পনার অভাবে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না’

ফাইল ছবি

সঠিক পরিকল্পনা ও সমন্নিত উদ্যোগের অভাবেই চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হচ্ছে না বলে দাবি করেছেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। শুক্রবার বিকালে নগরীর চকবাজার ডিসি রোড় ও ধুনিরপুল এলাকায় করোনা ও ডেঙ্গু সচেতনতায় সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণকালে এসব কথা বলেন।

ডা. শাহাদাত হোসেনের দাবি- জলাবদ্ধতা প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরুর চার বছর পরও নগরবাসী জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছে না। জলাবদ্ধতা নিরসনে প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্প চলমান থাকার পরও সুফল না পাওয়ার পেছনে কাজের সমন্বয়হীনতা ও দুর্নীতিই দায়ী। চট্টগ্রামের এমপি, মন্ত্রী, মেয়রসহ সংশ্লিষ্ট কারো পক্ষে দায় এড়ানোর সুযোগ নেই। আওয়ামী লীগের অযোগ্যতা ও ব্যর্থতার কারণেই সামান্য বৃষ্টিতে চট্টগ্রাম পানিতে তলিয়ে যাচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপি নেতা নাসির উদ্দিন, আবদুর রহিম, অধ্যক্ষ খোরশেদ আলম, মো. সেকান্দর, মো. এমরান উদ্দীন, এমদাদুল হক বাদশা, নাছির উদ্দীন চৌধুরী নাসিম, আরিফুল ইসলাম ডিউক, খোরশেদ আলম প্রমুখ।

ডা. শাহাদাত বলেন, করোনা মহামারীর এ সময়ে ডেঙ্গু ও ম্যালেরিয়াসহ যে হারে মশার উৎপাত বেড়েছে তাতে নগরবাসী আতঙ্কিত। মশার উপদ্রবে মানুষ ঘরে টিকতে পারছে না। দিনে রাতে মশার উৎপাতে নগরবাসী এখন অস্থির। বিভিন্ন খাল নালা বর্জ্য ও মাটি দিয়ে ভরাট হওয়ায় স্বাভাবিক পানি চলাচলে ব্যঘাত ঘটেছে। এই জমে থাকা পানি এবং জলাবদ্ধতার পানির কারণে মশার প্রজনন বেড়েছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর