১৮ জানুয়ারি, ২০২২ ২১:০৮

এসএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ‘ফল’ প্রস্তুত চট্টগ্রামে

ফলাফল প্রকাশ বৃহস্পতিবার

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

এসএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ‘ফল’ প্রস্তুত চট্টগ্রামে

ফাইল ছবি

সম্প্রতি ঘোষিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফলাফল প্রস্তুত করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম। এই ফলাফল সন্তোষজনক না হওয়ায় বিভিন্ন বিষয়ে ফলাফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন ৭ হাজার ৮২৩ জন শিক্ষার্থী। সবকিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার এই ফলাফল প্রকাশ করবেন বলে জানান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ফলাফলের জন্য পদার্থ বিজ্ঞানে ৮৫২ জন, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ২ হাজার ২০৬ জন, রসায়নে ৫১৬ জন, ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ৬৮৪ জন, উচ্চতর গণিতে ২৬৭ জন, জীববিজ্ঞানে ১৯৭ জন, পৌরনীতিতে ২৬৫ জন, অর্থনীতিতে ২৩ জন, হিসাববিজ্ঞানে ২ হাজার ১৫৬ জন, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ১৭২ জন, ব্যবসায় উদ্যোগে ৪৮৫ জন শিক্ষার্থীসহ মোট ৭ হাজার ৮২৩ জন পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিল।

জানা গেছে, সম্প্রতি ঘোষিত এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা-২০২১ সালের ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ১২। পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৫৮ হাজার ৬৩৬ জনের মধ্যে পাস করেছে ১ লাখ ৪৪ হাজার ৫৫০ পরীক্ষার্থী। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন।

এখানে পাস করা পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬৭ হাজার ১৭১ জন ও ছাত্রী ৭৭ হাজার ৩৭৯ জন। বোর্ডে এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৮২। বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ২৯১ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৯২। এ বিভাগ থেকে জিপিএ-৫  পেয়েছে ১ হাজার ৩৪৪ জন। মানবিক বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৪৭। এ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৫৬ শিক্ষার্থী।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর