১৯ জানুয়ারি, ২০২২ ২১:৪১

অভিনব কায়দায় প্রতারণা, সর্বস্ব হারালেন দুই নারী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

অভিনব কায়দায় প্রতারণা, সর্বস্ব হারালেন দুই নারী

সত্তরোর্ধ্ব জাহানারা বেগম ও তাঁর দেবর স্ত্রী হোছনে আরা বেগম। দুজনেই যাচ্ছেন এক আত্মীয়ের মৃত্যুর খবর শুনে। সিএনজি অটোরিক্সা যোগে ছুটে যাচ্ছিলেন রাউজান থেকে হাটহাজারী উপজেলায় সেই গন্তব্যে। পথিমধ্যেই এক প্রতারক চক্রের খপ্পরে পরে সর্বস্ব হারালেন এই দুই নারী। 

বুধবার দুপুরে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক সংলগ্ন হাটহাজারী উপজেলার সামনে এ ঘটনাটি ঘটে। এই প্রতারণার শিকার উক্ত দুই মহিলার বাড়ি রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের আধার মানিক গ্রামে। তবে এ ঘটনায় প্রতারণার শিকার ভুক্তভোগীরা থানায় অভিযোগ দায়ের করবেন বলে জানান ভুক্তভোগীরা।

স্থানীয় প্রত্যক্ষদর্শীসহ ভূক্তভোগীরা বলেন, বুধবার সকালে রাউজান উপজেলার পূর্ব গুজরা ইউনিয়নের অধার মানিকগ্রামের আব্বাস আলী টেন্ডলের বাড়ি থেকে তারা রওনা দেয়। ভুক্তভোগীরা হাটহাজারী উপজেলার চারিয়া গ্রামে তাদের আত্মীয় এক মৃত ব্যক্তি ও তাঁর স্বজনদের দেখতে যাচ্ছিলেন। এরমধ্যে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কের হাটহাজারী কলেজ গেট এলাকায় সিএনজি অটোরিক্সা হতে নেমে পৌরসভার কাচারী সড়ক দিয়ে হাঁটা শুরু করে। পথিমধ্যে প্রতারক চক্রের এক ব্যক্তি তাদেরকে অপর একটি সিএনজিতে অটোরিক্সা উঠতে বলে। এ সময় প্রতারকরা তাদেরকে দেখে খুব হতদরিদ্র মনে হচ্ছে এমনটা জানিয়ে তাদেরকে ত্রাণ (এক বস্তা চাল, পাঁচ লিটার তেল ও একটি কম্বল) দেয়া হবে বলে। তাই, ত্রাণের জন্য উপজেলায় যেতে হবে বলে ওই সিএনজি অটোরিক্সা যোগে তাদেরকে নিয়ে হাটহাজারী উপজেলার সামনে নিয়ে আসে। এরপর অভিনব কায়দায় তাদের পরিধেয় স্বর্ণালঙ্কার (দুই জোড়া কানের দুল), মোবাইল ও নগদ টাকা-পয়সা তাদের একজনের (হোছনেয়ারা বেগম) ব্যাগে রেখে ত্রাণ নেয়ার জন্য উপজেলা কমপাউন্ডে ঢুকতে বলে। এরই মধ্যে প্রতারক চক্রের সদস্যরা হোছনেয়ারা বেগমের কাছে রক্ষিত স্বর্ণালঙ্কার, এন্ড্রয়েড মোবাইল ও নগদ টাকা-পয়সাসহ ব্যাগটি টেনেহিঁচড়ে নিয়ে সিএনজি অটোরিক্সা থেকে নামিয়ে দেয়। পরে দ্রুত এই প্রতারক চক্রের সদস্যরা পালিয়ে যায়। সর্বস্ব হারিয়ে যখন হাউমাউ করে কান্না শুরু করলে প্রতারক চক্রের সদস্যরা সিএনজি অটোরিক্সা যোগে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক হয়ে রাউজানের দিকে দ্রুত পালিয়ে যায়।

স্থানীয় সাংবাদিক ও সংগঠক আবু তালেব জানান, অসহায় দুই মহিলা সব কিছু হারিয়ে পথে বসে কান্না শুরু করে। এসময় উপস্থিত সাধারণ মানুষ উদ্ধার করে বিস্তারিত জানান পর আইনগত আশ্রয় নিতে অনুরোধ করেন ভুক্তভোগীদের। তবে উক্ত স্থানে সিসিফুটেজ রয়েছে। এসব ফুটেজ থেকে প্রতারক চক্রের সদস্যদের গ্রেপ্তার করার সুযোগ হতে পারে বলে জানান তিনি। তাড়াছা এ ঘটনায় প্রতারণার শিকার ভুক্তভোগীরা থানায় অভিযোগ দায়ের করার কথাও জানিয়েছেন।

চট্টগ্রামের হাটহাজারী মডেল থানার ডিউটি অফিসার ও সহকারী উপ-পরিদর্শক আমির হোসেন বলেন, এ ধরণের কোনো অভিযোগ এখনও পর্যন্ত থানায় কেউ দায়ের করেনি।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর