২৪ মে, ২০২২ ১৮:৪২

‘যত পাটপণ্য রফতানি হবে, তত মার্কিন ডলার দেশে আসবে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

‘যত পাটপণ্য রফতানি হবে, তত মার্কিন ডলার দেশে আসবে’

যত পাটপণ্য রফতানি হবে, তত মার্কিন ডলার দেশে আসবে জানিয়ে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাট এখন আমাদের অর্থনীতিতে সবচেয়ে বেশি ভ্যালুঅ্যাডেড পণ্য। কৃষক যখন একেকটি পাটগাছ রোপণ করে, সেগুলো শুধু একেকটি পাট গাছ নয়, সেগুলো একেকটি ডলার। পাট থেকে সূতা তৈরি হচ্ছে। সেটা আমরা রফতানি করছি। পাটখড়ি থেকে চারকোল উৎপাদন করে তা চীনে রফতানি করছি। পাটের তন্তু এবং পাটখড়ি দুটোই আমরা রফতানি করছি। এভাবে পাটখাত এগিয়ে যাবে। পাকিস্তান আমলে পাট ছিল আয়ের প্রধান উৎস।

মঙ্গলবার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বেসরকারি খাতে বরাদ্দ দেওয়া কেএফডি জুট মিল পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, সারা পৃথিবী এখন পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। প্লাস্টিক নিষিদ্ধ করা হয়েছে বিভিন্ন দেশে। আমাদের দেশেও প্লাস্টিক নিষিদ্ধ করা হয়েছে। চুরি-চামারি করে অনেকে ব্যবহার করছে। কিন্তু সেগুলো নিষিদ্ধ। এখন আমরা পাটের তন্তু দিয়ে ব্যাগ, কার্পেট বানাচ্ছি। পাটপণ্য রফতানি করছি। করোনার সময় দুই বছর আমাদের গ্রোথ ছিল ২০ শতাংশ, অর্থাৎ তখনও আমরা ২০ শতাংশ পাটপণ্য রফতানি করেছি। তখন কিন্তু গার্মেন্টস একেবারে বন্ধ ছিল। এর মধ্যেও আমরা ২০ শতাংশ পাটপণ্য রফতানি করেছি। এখন পুরোদমে কারখানাগুলোতে কার্যক্রম চলছে। সুতরাং পাটের সুদিন ফিরছে।

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ বলেন, বিজেএমসির অধীনে থাকা ২৫টি পাটকলের মধ্যে ১৭টি ইজারা দেওয়ার কার্যক্রম আমরা শুরু করেছিলাম। ইতোমধ্যে আমরা চট্টগ্রামে একটি এবং নরসিংদীতে একটি বেসরকারি খাতে ইজারা দিয়েছি। প্রাইভেটে দেওয়ার পর পাটকলগুলো ভালোই চলছে। সরকারিভাবে কারখানা চালাতে গেলে আমাদের অনেক সমস্যা হয়। দেখা যাচ্ছে, ইন্টারন্যাশনাল মার্কেটে কোনো পণ্যের দাম বেড়ে গেছে বা কমে গেছে, সেটার সঙ্গে সমন্বয় করার জন্য আমার দ্রুত সিদ্ধান্ত দিতে হচ্ছে। কিন্তু সরকারি সিদ্ধান্ত আসতে সময় লাগছে এক মাস। প্রাইভেটে তো সে সমস্যা নেই, সেজন্য তারা ভালোভাবেই চালাতে পারে বলে জানান তিনি।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, ইউনিটেক্স গ্রুপের চিফ ফিন্যান্স অফিসার মোহাম্মদ আরিফ, রাঙ্গুনীয়া উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, ইউনিটেক্স গ্রুপের কর্মকর্তা সাকিব আহমেদ সিদ্দিকী। এরপর বিকালে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বাংলাদেশ জুটমিল কর্পোরেশনের (বিজেএমসি) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর