২৬ মে, ২০২৩ ১৭:০১

চট্টগ্রামে নিষেধাজ্ঞার সময়ে সরকারি সুবিধা পাচ্ছে ২৭ হাজার জেলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে নিষেধাজ্ঞার সময়ে সরকারি সুবিধা পাচ্ছে ২৭ হাজার জেলে

প্রতিটি জেলে পরিবারকে ৮৬ কেজি করে চাল দেওয়া হচ্ছে

চট্টগ্রামের মাছ শিকারে নিষেধাজ্ঞার সময়ে সরকারি সুবিধা পাচ্ছেন ২৭ হাজার ২৩টি জেলে পরিবার। এসব জেলে পরিবারের মাঝে জেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে ২২ হাজার ২৫৮ কেজি চাল সহায়তা দেওয়া হচ্ছে।

সরকারি নিবন্ধনের আওতায় আনার জন্য ইতিমধ্যে আরও ১৬ হাজার জেলের ফাইল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাদের নিবন্ধন হলেই আরও ৮ হাজার জেলের ফাইল পাঠানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী বলেন, নিষেধাজ্ঞার সময়ে কর্মহীন হয়ে পড়া চট্টগ্রাম জেলার ২৭ হাজার ২৩ জন জেলে পরিবারের পাশে আছে সরকার। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিটি জেলে পরিবারকে ৮৬ কেজি করে চাল দেওয়া হচ্ছে। প্রথম ধাপে ৫৬ কেজি এবং পরের ধাপে ৩০ কেজি করে চাল দেওয়া হচ্ছে। ইতিমধ্যে মহানগরে যে সব জেলে আছেন, তাদের মধ্যে চাল বিতরণ সম্পন্ন হয়েছে এবং উপজেলায় চলছে তা আগামী ৪ জুনের মধ্যে শেষ হবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য আরও ২৪ হাজার জেলে পরিবারকে সরকারের সহযোগিতার আওতায় আনা। নতুন ১৬ হাজার জেলে পরিবারের নিবন্ধনের জন্য আমরা মন্ত্রণালয়ে ফাইল পাঠিয়েছি। এই পরিবারগুলো নিবন্ধন পেলে পরের বার আরও ৮ হাজার জেলে পরিবারের ফাইল পাঠানো হবে।

জানা যায়, বছরের ৬৫ দিনের বাইরে মা ইলিশ শিকারে ২২দিন, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা শিকারে ৮ মাসের নিষেধাজ্ঞা, মার্চ-এপ্রিল দুই মাসে অভয়ারণ্যে যাওয়া নিষেধসহ মোট ১৪৭ দিন নিষেধাজ্ঞা পালন করতে হয় জেলেদের। দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তারে ২০১৫ সাল থেকে বঙ্গোপসাগরে প্রতিবছর ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ। শুরুতে শুধু ইন্ডাস্ট্রিয়াল ট্রলার নিষেধাজ্ঞার আওতায় থাকলেও ২০১৯ সালে সব ধরনের নৌ-যানকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত এখন ৬৫ দিনের নিষোধাজ্ঞা চলছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর