শিরোনাম
৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:০৮

সীমান্তে বিজিবি-পুলিশ এক সঙ্গে কাজ করছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সীমান্তে বিজিবি-পুলিশ এক সঙ্গে কাজ করছে: আইজিপি

মিয়ানমারে সংঘাতের জেরে বাংলাদেশ সীমান্তে সৃষ্ট সংকট মোকাবেলায় বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) পাশে থাকার কথা জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, সেখানে বিজিবি কাজ করছে। আমরাও বিজিবির সঙ্গে এক সাথে কাজ করছি। বিজিবি আইনানুগভাবে আমাদের কাছে যেসব সহযোগিতা পাবে আমরা তাদেরকে সেটা দেব। 

রবিবার কর্ণফুলী থানার ডাঙ্গারচর নৌ-তদন্ত কেন্দ্র উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পুলিশ হেফাজতে মৃত্যু প্রসঙ্গে তিনি বলেন, যে কোনো মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। আমাদের পুলিশ হেফাজতে যদি মৃত্যু হয় সেটার একটি প্রটোকল আছে এবং আমরা তা অনুসরণ করি। কাউকে ছাড় দেওয়ার কোনো নীতি আমরা অবলম্বন করি না। যে দায়ী হবে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়ে থাকি।

চট্টগ্রামের বিভিন্ন বাসা-বাড়িতে বড় চুরির ঘটনার বিষয়ে তিনি বলেন, একটা ঘটনা সংঘটিত হয়েছে। আমাদের বাহিনীর লোকও যদি কোনো বিচ্যুত আচরণের সাথে জড়িত হয় তাকেও আমরা ছাড় দিচ্ছি না। যে কোনো একটা ঘটনা তারা সংগঠিত করেছে বা অপরাধীরা সংঘবদ্ধভাবে করেছে। আমরা অধিকাংশ ক্ষেত্রেই মালামালও উদ্ধার করেছি। এক সময় আমরা ৭০ ভাগ স্বর্ণ উদ্ধার করেছি। আমাদের সদস্যরা আন্তরিকতা পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে আমাদের যত সক্ষমতা আছে সব নিয়ে মানুষের নিরাপত্তাবোধ বজায় রাখার জন্য একযোগে কাজ করছি।

আইজিপি বলেন, চট্টগ্রাম বন্দরের মূল অপারেশনাল এরিয়াকে শাহ আমানত ব্রিজ থেকে বহির্নোঙ্গর পর্যন্ত কর্ণফুলীর নদীর উভয় তীরে সুবিধাজনক স্থানে দুইটি করে মোট চারটি নৌ তদন্ত কেন্দ্র নির্মাণে ২০০২ সালের ৯ জানুয়ারি সরকারি সিদ্ধান্ত হয়। এগুলোর মধ্যে ডাঙ্গারচর নৌ তদন্ত কেন্দ্র উদ্বোধন হয়েছে। আমরা এর কার্যক্রম শুরু করছি। নৌ-তদন্ত কেন্দ্রের যাত্রা শুরুর মধ্য দিয়ে এ এলাকা ও অঞ্চলের নিরাপত্তার দায়িত্বে আমাদের যে সদস্যরা নিয়োজিত থাকবে তারা এখান থেকে আরও সহজে তাদের দায়িত্ব পালন করতে পারবে এবং তাদের নৌ এলাকার নিরাপত্তা বৃদ্ধি করতে তাদের দায়িত্ব সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হবে। 

এ সময় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা, সিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এএসএম মাহাতাব উদ্দিন, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর