শিরোনাম
প্রকাশ : ১২ এপ্রিল, ২০২১ ১৭:৪৫
প্রিন্ট করুন printer

বরিশালে ‘আইওটি এন্ড ক্লাউড বেইজড প্লান্ট ডিসেজ ম্যানেজমেন্ট’ শীষর্ক ব্লেন্ডেড ওয়ার্কশপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ‘আইওটি এন্ড ক্লাউড বেইজড প্লান্ট ডিসেজ ম্যানেজমেন্ট’ শীষর্ক ব্লেন্ডেড ওয়ার্কশপ অনুষ্ঠিত
Google News

বরিশালে ‘আইওটি এন্ড ক্লাউড বেইজড প্লান্ট ডিসেজ ম্যানেজমেন্ট’ শীষর্ক আন্তর্জাতিক মানের ব্লেন্ডেড ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। এশিয়া কানেক্ট, টিনসিসি, এনরেন ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগীতায় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) পৃষ্ঠপোষকতায় আজ সোমবার নগরীর হোটেল এরিনার কনফারেন্স হলে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। 

ওয়ার্কশপে ভার্চুয়াল পদ্ধতিতে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন পবিপ্রবি’র ভাইস চ্যান্সেলর (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। 

অনুষ্ঠানে বরিশালপ্রান্তে গেস্ট অফ অনার হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পবিপ্রবির সিএসই অনুষদের ডিন প্রফেসর ড. মো. মুরাদুল বশীর এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) হ্রদয়েশ্বর দত্ত। 

ব্লেন্ডেড (ফিজিক্যাল ও ভার্চুয়াল) ওয়ার্কশপে সভাপতিত্ব করেন পবিপ্রবি’র ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ও সিএসই অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. এস এম তাওহিদুল ইসলাম। 

ওয়ার্কশপে কোভিডের ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় ঘরে বসে কৃষি কাজ নিয়ন্ত্রণ, কৃষি জমির সেচ কাজ নিয়ন্ত্রণ, জমিতে পানি ও সারের পরিমাণ পর্যবেক্ষণ, ফসলের রোগ নির্ণয় ও মাঠ পরিচর্যার জন্য অত্যাধুনিক প্রযুক্তি বিষয়ক গবেষণার পরিধি বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক মানের এই ওয়ার্কশপের আয়োজন করা হয়। ওয়ার্কশপে কৃষি ইন্ডাস্ট্রি ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা ল্যাবের মধ্যে সমন্বয়ের উপরে জোর দেয়া হয়। 

দিনব্যাপী ওয়ার্কশপে পবিপ্রবির শতাধিক শিক্ষক-কর্মকর্তা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর