শিরোনাম
প্রকাশ : ৫ মে, ২০২১ ১৯:৫২
আপডেট : ৫ মে, ২০২১ ২০:২৮
প্রিন্ট করুন printer

উইঘুর গণহত্যা বন্ধ ও বন্দীদের কারামুক্ত করার আহ্বান

অনলাইন ডেস্ক

উইঘুর গণহত্যা বন্ধ ও বন্দীদের কারামুক্ত করার আহ্বান
Google News

ইত্তেহাদুল মুসলিমিন বাংলাদেশের ঢাকা মহানগর শাখা ‘উইঘুর ডোপ্পা দিবস’ পালন করেছে। বিভিন্ন ইসলামী দল থেকে আলেম ও ওলামাগণ চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম ভাই-বোনদের সাথে সংহতি জানিয়ে আজ বুধবার এ দিবসটি উপলক্ষে ঢাকা রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সামনে আয়োজিত এক মানববন্ধনে অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন মাওলানা আবুল কাসেম কাসেমী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাইখুল হাদিস আল্লামা জাফরুল্লাহ খান। এছাড়া আরও উপস্থিত ছিলেন মাওলানা আব্দুল আওয়াল, মাওলানা আব্দুর রউফ ইউসুফী, মাওলানা আবুল হাসানাত আমীনি, আজম খান এবং মাওলানা ইয়ামিন হুসাইন আজমী প্রমুখ।

জানা গেছে, প্রতিবছর ৫ মে বিশ্বজুড়ে উইঘুর সম্প্রদায় ডোপ্পা দিবস পালন ও পর্যবেক্ষণ করে। ডোপ্পা একটি এতিহ্যবাহী টুপি যা উইঘুররা তাদের সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপন এবং রক্ষার জন্য পরিধান করে। 

দিবসটি উপলক্ষে বক্তারা জানান, আমরা আমাদের সকল উইঘুর ভাই-বোনদের কাছে এই বার্তাটি জানাতে চাই যে, বাংলাদেশের সকল মুসলিম ভাই-বোনরা আপনাদের পাশে রয়েছি এবং সেই সাথে চীনা কমিউনিস্ট পার্টিকে উইঘুর গণহত্যা বন্ধ করার এবং কারা শিবির থেকে উইঘুরদের মুক্ত করার আহ্বান জানাচ্ছি। আমরা বিশ্বের সমস্ত মুসলিম দেশগুলোকে জিনজিয়াং অঞ্চলে চীনের গণহত্যার বিরুদ্ধে একজোট হতে অনুরোধ করছি। 

তারা আরও বলেন, জিনজিয়াং প্রদেশের উইঘুরদের বিরুদ্ধে চীন সরকারের পদক্ষেপ জাতিসংঘের গণহত্যা কনভেনশনের সমস্ত বিধান লঙ্ঘন করেছে। প্রায় ২ মিলিয়ন উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘুদের আটক কেন্দ্রের অধীনে রাখা হয়েছে বলে মনে করা হয়। যেখানে তাদেরকে দমন, যৌন নির্যাতন এমনকি জোরপূর্বক বন্ধ্যাত্ব করা হচ্ছে। 

‘অন্যদিকে চীন বলেছে যে ধর্মীয় চরমপন্থা ও সন্ত্রাসবাদ রোধে উক্ত কেন্দ্রগুলো প্রয়োজনীয়। শিবিরগুলোতে উইঘুরবন্দিরা মৌলিক মানবিক চাহিদা থেকে বঞ্চিত, সেই সাথে অমানবিক আচরণ ও ভোগান্তি ছাড়াও শাস্তি ও কারাবাস ভোগ করছেন।’ 

বক্তারা বলেন, আমেরিকা, কানাডা এবং ডাচ পার্লামেন্টে আলোচনা হয়েছে এবং উইঘুরদের চীনা নিপীড়নকে ‘জেনোসাইড’ হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে। চাইনিজ কমিউনিস্ট পার্টি কেবল উইঘুরদেরই নয়, তিব্বতি, চীনা গণতন্ত্রপন্থী এবং মঙ্গোলিয়ানদেরকেও হুমকি দিচ্ছে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর