২৭ অক্টোবর, ২০২১ ১৪:০৪

ডেমরা জোনে হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অভিযান অব্যাহত

অনলাইন ডেস্ক

ডেমরা জোনে হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে অভিযান অব্যাহত

বিভিন্ন যানবাহনে অবৈধভাবে সংযুক্ত ও শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্নের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালনা করেছে ডিএমপি'র ট্রাফিক-ওয়ারী বিভাগের ট্রাফিক-ডেমরা জোন। বুধবার জোনের ইগলবক্স-পোস্তগোলা এলাকায় সকাল ৯ টা হতে দুপুর ১২টা পর্যন্ত এই অভিযান চলে। 

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-ডেমরা জোন) মো. ইমরান হোসেন মোল্লা'র নেতৃত্বে টিআই জি. এম. মুসা কালিমুল্লাহ ও সঙ্গীয় ট্রাফিক পুলিশ সদস্যরা নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন ব্যবহারকারী বিভিন্ন ধরনের যানবাহনের বিরুদ্ধে অভিযান কার্যক্রম পরিচালনা ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেন।

অভিযানকালে এসি ট্রাফিক-ডেমরা মো. ইমরান হোসেন মোল্লা বলেন, যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হয় যা মাত্রাতিরিক্ত শব্দ সৃষ্টি (WHO এর মতে ৭৫ ডেসিবলের উর্ধ্বে) তথা শব্দদূষণ করে থাকে। যা মানুষের ও পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মহাসড়কে চলাচলকারী অধিকাংশ যানবাহন হাইড্রোলিক হর্ন যথেচ্ছভাবে ব্যবহার করে। অনেক যানবাহনের চালক বা প্রতিনিধি জানেনই না যে এটি ব্যবহার করা নিষিদ্ধ। এজন্য আমরা এর বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা আইনগত ব্যবস্থা গ্রহণ করি।

যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার না করার বিষয়ে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে মর্মে তিনি অবহিত করেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর