শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সিসি ক্যামেরার আওতায় আসছে রাজশাহী নগরী

অপরাধীদের সহজেই চিহ্নিত করতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

নাশকতা ঠেকাতে এবং অপরাধীদের সহজেই চিহ্নিত করতে রাজশাহী মহানগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো সিসি (ক্লোজ সার্কিট) ক্যামেরার আওতায় আনার চিন্তাভাবনা করছে পুলিশ। এরই মধ্যে একটি প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেটি অনুমোদন পেলে নগরীর ২৫টি পয়েন্টে স্থাপন করা হবে সিসি ক্যামেরা। তবে প্রাথমিকভাবে নগরীর পাঁচটি পয়েন্টে এরই মধ্যে সিসি ক্যামেরা  বসানো হয়েছে। আরও  ২০টি  ক্যামেরা  বসানোর  জন্য প্রস্তাব তৈরি করা হয়েছে। এর জন্য সিটি করপোরেশনকে সহায়তার আহ্বান  জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

রাজশাহী মহানগর পুলিশ সূত্র জানায়, নগরীর ব্যস্ততম সাহেব বাজার, সোনাদীঘির মোড়, কামারুজ্জামান চত্বর, শালবাগান ও লক্ষীপুর এলাকায় পাঁচটি সিসি ক্যামেরা পুলিশের উদ্যোগে বসানো হয়েছে।

আরও ২০টি ক্যামেরা বসাতে প্রায় কোটি টাকা ব্যয় হবে বলেও ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। নগরীর বিনোদপুর, তালাইমারী, নিউমার্কেট, আরডিএ মার্কেট, বাটার মোড়, কোর্ট বাজার, লোকনাথ স্কুল মার্কেট মোড়সহ আরও অন্তত ২০টি পয়েন্টে সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া সাম্প্রতিক বছরগুলোয় নগরীতে যেসব স্থান জামায়াত-শিবির কর্মীদের নাশকতার পয়েন্ট হিসেবে চিহ্নিত হয়েছে, সেসব পয়েন্টও সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। যাতে অপরাধীরা অপরাধ করে পালাতে পারলেও পরে ভিডিও ফুটেজ দেখে চিহ্নিত করা যায়।

নগর পুলিশ কমিশনার মো. শামসুদ্দিন জানান, নাশকতাকারীদের সহজেই চিহ্নিত করতে এরই মধ্যে পাঁচটি পয়েন্টে সিসি ক্যামেরা বসানো হয়েছে। আরও ২০টি পয়েন্টে সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর