শিরোনাম
প্রকাশ : রবিবার, ১০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ মার্চ, ২০১৯ ০১:৪৩

কাজী মাহবুবউল্লাহ পুরস্কার পেলেন সাত গুণী

সাংস্কৃতিক প্রতিবেদক

কাজী মাহবুবউল্লাহ পুরস্কার পেলেন সাত গুণী

স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত গুণী পেলেন কাজী মাহবুবউল্লাহ পুরস্কার। বিজ্ঞান ও প্রযুক্তি, সাংবাদিকতা, শিল্প ও সংস্কৃতি, খেলাধুলা, বিজ্ঞান এবং সাহিত্যে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়ে থাকে। এ বছর একই সঙ্গে ২০১৭ এবং ২০১৮ সালের সম্মাননা প্রদান করা হয়।

২০১৭ সালের পুরস্কারপ্রাপ্তরা হলেন সাংবাদিকতায় গোলাম সারওয়ার (মরণোত্তর), বিজ্ঞান ও প্রযুক্তিতে জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং শিল্প ও সংস্কৃতিতে (সংগীত) ফাহিম হোসেন চৌধুরী। ২০১৮ সালের পুরস্কারপ্রাপ্তরা হলেন সমাজসেবা ও সংস্কৃতিতে সৈয়দ হাসান ইমাম, খেলাধুলায় (দাবা খেলোয়াড়) রানী হামিদ, বিজ্ঞানে ফেরদৌসী কাদরী এবং সাহিত্যে দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্টের আয়োজনে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে একটি সনদ, ক্রেস্ট ও এক লাখ টাকা প্রদান করা হয়। প্রয়াত গোলাম সারওয়ারের পক্ষে পুরস্কার গ্রহণ করেন জামাতা মিয়া নাঈম হাবিব এবং অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর পক্ষে তার স্ত্রী সেলিনা নওরোজ। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। এতে অতিথি ছিলেন ড. ইকবাল মাহমুদ এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ট্রাস্টের চেয়ারম্যান জোবায়দা মাহবুব লতিফ।

সাউথইস্ট সাহিত্য পুরস্কার : বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সাউথইস্ট বিশ্ববিদ্যালয় প্রবর্তিত ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার-২০১৮’ পেলেন সৃজনশীল সাহিত্যে সেলিনা হোসেন এবং মননশীল সাহিত্যে প্রাবন্ধিক আবুল মোমেন। এছাড়া আজীবন সম্মাননা পেলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

পুরস্কার হিসেবে তাদের প্রত্যেককে প্রদান করা হয় ১ লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদপত্র। এইক সঙ্গে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। অন্যদিকে আজীবন সম্মাননায় ভূষিতদের পদক ও সনদপত্র প্রদানের পাশাপাশি উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তৃতা করেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার ২০১৮-এর আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এম এ হাকিম।

বাবাদের নিয়ে প্রদর্শনী : বাবা শুধু একটি শব্দ নয় একটি পরিচয়, একটি আশ্রয়স্থল ও একটি বটবৃক্ষের ছায়া। বাবার হাত ধরেই হাঁটতে শেখা, বাবাই সন্তানের নির্ভরতা, আশা-আকাক্সক্ষা ও স্বপ্ন বাস্তবায়নের স্বপ্নপুরুষ। আর সেই বাবাকে নিয়ে দুই দিনের চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে ইউএন উইমেন বাংলাদেশ ও বাংলাদেশের সুইডেন দূতাবাস।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল আর্ট গ্যালারিতে শুরু হয়েছে দুদিনের এ ‘সুইডিশ ড্যাডস অ্যান্ড বাংলাদেশি বাবা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। বাংলাদেশি বাবাদের সন্তানের যত্ন নেওয়ার মুহূর্ত ও সুইডেনের জনপ্রিয় আলোকচিত্র শিল্পী জোহান বাভম্যানের তোলা ছবি দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী।

এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার এবং ইউএন উইমেন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ শোকো ইশিকাওয়া। প্রদর্শনীর প্যানেল ডিসকাশনে অংশ নেয় সুইডেন দূতাবাসের কাউন্সিলর ও হেড অব ডেভেলপমেন্ট আন্দেস ওরস্ট্রম, স্ট্যান্ডআপ কমেডিয়ান নাভিদ মাহমুদ এবং ইউনিলিভার বাংলাদেশের ক্যাটাগরি হেড অব হেয়ার কেয়ার জাহিন ইসলাম।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর