শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ মার্চ, ২০১৯ ২৩:৩২

জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

বিশিষ্ট রাজনীতিবিদ, ভাষা সংগ্রামী, স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী ও সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ২০ মার্চ বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে আজ বনানী কবরস্থানে প্রয়াত নেতার কবরে পুষ্পস্তবক অর্পণ, দেশব্যাপী মিলাদ মাহফিল, কোরআনখানি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সকাল ৮টায় আওয়ামী লীগ রাজধানীর বনানী কবরস্থানে সাবেক এ রাষ্ট্রপতির কবরে পুষ্পস্তবক অর্পণ করবে এবং বাদ-আসর গুলশানে মরহুমের বাসভবনে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়াও তার পরিবারের সদস্যরা বনানী কবরস্থানে গিয়ে মরহুমের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করবেন।

১৯২৯ সালের ৯ মার্চ বর্তমানে কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার ভৈরবপুর গ্রামের বলাকী মোল্লার বাড়িতে জন্মগ্রহণ করেন জিল্লুর রহমান। ভাষা আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। তখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের জিএস ছিলেন। ভৈরব-কুলিয়ারচর এলাকা থেকে  তিনি  ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন। 

১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠন হলে জিল্লুর রহমান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া স্বাধীনতার পর তিনি তিনবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি দেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। মরহুমের ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে স্থানীয় সংসদ সদস্য এবং বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর