শিরোনাম
প্রকাশ : সোমবার, ৬ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ মে, ২০১৯ ০১:৫৯

মোবাইল কোম্পানির ১৫ হাজার কোটি টাকা আদায়ের তাগিদ

সংসদীয় কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

মোবাইল কোম্পানির ১৫ হাজার কোটি টাকা আদায়ের তাগিদ

দেশের মোবাইল অপারেটর গ্রামীণফোন, টেলিটক, রবি-আজিয়াটা ও সিটিসেলের কাছে বকেয়া সাড়ে ১৫ হাজার কোটি টাকা দ্রুত আদায়ের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তাগিদ দেওয়া হয়। কমিটির সভাপতির অনুপস্থিতিতে বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সিনিয়র সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক। কমিটি সূত্র জানায়, সরকারি ও বেসরকারি মোবাইল কোম্পানি নিয়মিত রাজস্ব পরিশোধ না করায় বৈঠকে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা বৈঠকে উপস্থিত মন্ত্রীদের এ বিষয়ে অতি দ্রুত বকেয়া আদায়ে পদক্ষেপ গ্রহণের তাগিদ দেন। এর আগে বৈঠকে জানানো হয়, রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ বেসরকারি চারটি মোবাইল কোম্পানি গ্রামীণফোন, রবি-আজিয়াটা এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের (সিটিসেল) কাছে ১৫ হাজার ৬০০  কোটি টাকা বকেয়া রয়েছে। বকেয়ার তালিকায় শীর্ষে গ্রামীণফোন। এই প্রতিষ্ঠানের অডিট আপত্তির পরিমাণ ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা। এছাড়া সিটিসেলের কাছে ১২৮ কোটি টাকা, রবি-আজিয়াটার কাছে বকেয়া ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা এবং রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেডের কাছে থ্রিজি স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট ফি বাবদ ১ হাজার ৫৮৫ কোটি ১৩ লাখ টাকা পাওনা রয়েছে।

বিমানবন্দরের থার্ড টার্মিনাল :  যাত্রী হয়রানি কমাতে দ্রুত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে  বেসামরিক বিমান পরিবহন সংক্রান্ত বিষয়ে দশম সংসদের সংসদীয় কমিটির বাস্তবায়ন না হওয়া সিদ্ধান্তগুলোর তালিকা চেয়েছে বর্তমান কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।  বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

রেল লিজ : বেসরকারি ব্যবস্থাপনায় রেল লিজ  দেওয়ার বিরোধিতা করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এর আগের সভায়ও  বেসরকারি খাতে দেওয়া রেলের লিজের মেয়াদ নতুন করে না বাড়িয়ে সরকারি ব্যবস্থাপনায় পরিচালনার সুপারিশ করা হয়। কিন্তু তারপরও এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের আগ্রহে ক্ষোভ প্রকাশ করেছে কমিটির সদস্যরা। প্রয়োজনে জনবল নিয়োগের সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।  রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, বেগম নাদিরা ইয়াসমিন জলি  বৈঠকে অংশ নেন।


আপনার মন্তব্য