শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৪২

ছাড়পত্র ছাড়া নির্মিত ব্রিজের তালিকা চাইল কমিটি

দুই সংসদীয় কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

ছাড়পত্র ছাড়া নির্মিত ব্রিজের তালিকা চাইল কমিটি

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএর ছাড়পত্র ছাড়া কতগুলো নদী ও বড় খালে ব্রিজ নির্মাণ করা হয়েছে তার তালিকা চেয়েছে সংসদীয় কমিটি। এজন্য জরিপ চালিয়ে একটি তালিকা তৈরির সুপারিশ করেছে কমিটি। একই সঙ্গে বাংলাদেশের নদী ও সাগরে বছরে কী পরিমাণ পলি জমে, কোথা থেকে আসে এবং কীভাবে আসে তার একটি সমীক্ষা চালানোর সুপারিশ করেছে কমিটি। এ ছাড়া এ বিষয়ে বিআইডব্লিউটিএকে একটি সেমিনার আয়োজনের সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম। কমিটির সদস্য শাজাহান খান ও মাহফুজুর রহমান বৈঠকে অংশ নেন। সূত্র জানায়, বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষ বন্দর উন্নয়নে বিআইডব্লিউটিএ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) গৃহীত বিভিন্ন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। রোহিঙ্গা সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগের সুপারিশ : চীন,  মিয়ানমার ও বাংলাদেশের সমন্বিত উদ্যোগে রোহিঙ্গা সমস্যা সমাধানের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বহির্বিশে^ বাংলাদেশি পণ্য রপ্তানি বাড়াতে বাণিজ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বিতভাবে যোগাযোগ করে পররাষ্ট্র মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে সুপারিশ করেছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

 পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স,  মো. আবদুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ, নিজাম উদ্দিন জলিল বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, মুজিববর্ষ উপলক্ষে পররাষ্ট্র  মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া বহির্বিশ্বে মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। কমিটির পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের এসব কর্মসূচিতে সম্পৃক্ত  করার সুপারিশ করা হয়। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর