মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নানা আয়োজনে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন উদ্যাপন

নিজস্ব প্রতিবেদক

কেক কাটা, এতিমদের মধ্যে খাবার ও রিকশা বিতরণ, মিলাদ মাহফিলসহ নানা আয়োজনে গতকাল আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদ্যাপিত হয়েছে। করোনাভাইরাসের কারণে গতকাল দিনটিতে বড় কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও বঙ্গবন্ধুকন্যার জন্য মসজিদে দোয়া, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হয়। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে দুস্থ-গরিবদের মধ্যে খাবার ও ভ্যান-রিকশা বিতরণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচি আয়োজন করে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনও দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠান আয়োজন করে। এসব কর্মসূচির মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে আওয়ামী লীগ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, আবদুল মতিন খসরু, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল, এস এম কামাল হোসেন, মির্জা আজম প্রমুখ।

বায়তুল মোকাররমে দোয়া : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে কোরআনখানি, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান। মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। অন্যদিকে সকাল ৯টায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার (মেরুল বাড্ডা), সকাল ১০টায় খ্রিস্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চ (২৯ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০), সকাল ৬টায় তেজগাঁও জকমালা রানীর গির্জা ও বেলা ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

দুস্থ মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ : দিনটি উপলক্ষে ধানমন্ডির প্রিয়াঙ্কা কমিউনিটি সেন্টারে মহিলা আওয়ামী লীগ দুস্থ মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মহিলা আওয়ামী লীগ সভানেত্রী সাফিয়া খাতুনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদা বেগমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি।

প্রধানমন্ত্রীর জন্মদিনে রাজধানীর উত্তরার ১৪টি ওয়ার্ডের প্রতিটিতে একজন করে গরিব দুস্থের হাতে রিকশা উপহার দিয়েছেন আওয়ামী লীগের সাবেক যুগ্মসাধারণ সম্পাদক আলহাজ হাবিব হাসান। উত্তরা ১৪ নম্বর সেক্টরের খেলার মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর উপস্থিতিতে কেক কাটা হয়।

দৃষ্টি ও বাক প্রতিবন্ধীদের উপহার যুবলীগের : দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে যুবলীগ। এ সময় দৃষ্টি ও বাক প্রতিবন্ধীদের খাবার ও বস্ত্র উপহার দেওয়া হয়। এতে প্রধান অতিথির হিসেবে ভার্চুয়ালি বক্তব্য দেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। বিশেষ অতিথির বক্তব্য দেন সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

স্বেচ্ছাসেবক লীগের দোয়া : সকালে কেন্দ্রীয় কর্যালয়ে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মিলাদ ও দোয়ার আয়োজন করে স্বেচ্ছাসেবক লীগ। এতে সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ আফজালুর রহমান বাবুসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা : জাতীয় প্রেস ক্লাবে মাওলানা আকরম খাঁ হলে আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু দুস্থ কল্যাণ সংস্থা। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক লীগ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এতে প্রধান অতিথির বক্তব্য দেন। বঙ্গবন্ধু এভিনিউয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে আওয়ামী মৎস্যজীবী লীগ। অনুষ্ঠানে ভার্চুয়ালে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির উদ্যোগ বিশাল কেক কাটা হয়।

শিল্পকর্ম প্রদর্শনী : জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে হাসুমণির পাঠশালা আয়োজিত ‘শেখ হাসিনা ও স্বপ্ন, সংগ্রাম এবং সাধনা’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী ও গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। প্রধান আলোচক ছিলেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বিভিন্ন মসজিদে দোয়া : বাদ জোহর বায়তুল মোকাররমে ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ দোয়া মাহফিলের আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিশেষ অতিথির বক্তব্য দেন। দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম, চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য নুরুল আমিন রুহুল, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নূরী, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী, ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল প্রমুখ।

দিনটি উপলক্ষে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে রাজধানীর হাই কোর্ট মাজার-কমলাপুর ও আরামবাগ ঝিলপাড়সহ ২৫টি মসজিদে দোয়া-মিলাদ, কোরআনখানি এবং ছিন্নমূল পথবাসী-দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অসহায় শ্রমজীবী মানুষের মধ্যে খাবার বিতরণ করেন সাবেক ছাত্রনেতা আকরাম হোসেন বাদল।

বাকবিশিসের আলোচনা সভা : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে।

সর্বশেষ খবর