শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেমিনার

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ। সংগঠনের সভাপতি ফাল্গুনী হামিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন তথ্যসচিব কামরুন নাহার, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কোষাধ্যক্ষ শ্যামল দত্ত, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, অভিনেত্রী মৌসুমী ও অভিনেতা ফেরদৌস।  প্রধান আলোচক ছিলেন চলচ্চিত্র সাংবাদিক ও বাচসাসের সাবেক সভাপতি রফিকুজ্জামান।

 বাংলাদেশের চলচ্চিত্রের উন্নয়নে বঙ্গবন্ধুর অবদানের কথা উল্লেখ করে বক্তারা বলেন, সেই ১৯৫৭ সালে বঙ্গবন্ধু শিল্পমন্ত্রী হিসেবে সংসদে বিল উপস্থাপন করে যেভাবে এ দেশে সরকারিভাবে এফডিসি প্রতিষ্ঠা করেছিলেন, সেই পথ ধরে আজও চলচ্চিত্র শিল্প এগিয়ে চলেছে।

তারা বলেন, বঙ্গবন্ধুই প্রথম ১৯৭৩ সালে সরকারিভাবে সারা দেশে ১০০টি সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন। দীর্ঘদিন পর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে চলচ্চিত্র শিল্প এগিয়ে যাচ্ছে। চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান, ফিল্মসিটি নির্মাণ ও এফডিসি সংস্কারসহ বিভিন্নভাবে সহযোগিতা করে এ শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর