বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বিএনপির কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৬ মার্চ থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী কর্মসূচি শুরু করতে জাতীয় ও স্টিয়ারিং কমিটির বাইরে আরও ২৫টি কমিটি গঠন করেছে বিএনপি। এই বিশাল কর্মযজ্ঞ সুষ্ঠুভাবে পালনে ১৫টি বিষয়ভিত্তিক কমিটি এবং ১০টি বিভাগীয় কমিটি করা হয়েছে। গতকাল গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন এই ২৫টি কমিটির নাম ঘোষণা করেন। স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরব্যাপী অনুষ্ঠান সুন্দরভাবে করতে ড. মোশাররফকে আহ্বায়ক ও আবদুস সালামকে সদস্য সচিব করে ১৩৪ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়।

এতে স্থায়ী কমিটি, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যসহ কেন্দ্রীয় নেতারা রয়েছেন। কার্যক্রম তদারকিতে ৭ সদস্যের স্টিয়ারিং কমিটিও করা হয়েছে।

সম্প্রতি শোকজ পাওয়া দুই ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর হাফিজ উদ্দিন আহমদ ও শওকত মাহমুদও জাতীয় কমিটিতে রয়েছেন। ১৩৪ সদস্যের মূল জাতীয় কমিটিতে মেজর হাফিজ ১৫ নম্বর এবং শওকত মাহমুদ ৩০ নম্বর সদস্য। এ ছাড়া হাফিজ বরিশাল বিভাগীয় কমিটিতে এবং শওকত মাহমুদ মিডিয়া কমিটিতে সদস্য হিসেবে আছেন।

বিষয়ভিত্তিক কমিটি : ১. আইনের শাসন ও মানবাধিকার কমিটি : আহ্বায়ক ব্যারিস্টার মওদুদ আহমদ এবং সদস্য সচিব ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন ও অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ। ২. মুক্তিযোদ্ধাদের সম্মাননা কমিটি : অবসরপ্রাপ্ত মেজর শাহজাহান ওমর বীরউত্তম, সদস্য সচিব অবসরপ্রাপ্ত কর্নেল জয়নুল আবেদীন। ৩. প্রচার কমিটি : গয়েশ্বর চন্দ্র রায়, সদস্য সচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। ৪. সেমিনার ও সিম্পোজিয়াম কমিটি : আহ্বায়ক ড. আবদুল মঈন খান, সদস্য সচিব ইসমাইল জবিউল্লাহ। ৫. প্রকাশনা কমিটি : আহ্বায়ক আবদুল্লাহ আল নোমান, সদস্য সচিব হাবিবুল ইসলাম হাবিব। ৬. স্মরণিকা কমিটি : ড. খন্দকার মোশাররফ হোসেন, সদস্য সচিব আবদুস সালাম। ৭. স্বরচিত কবিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা কমিটি : আহ্বায়ক সেলিমা রহমান, সদস্য সচিব আবদুল হাই শিকদার। ৮. মিডিয়া কমিটি : আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু, সদস্য সচিব শামা ওবায়েদ। ৯. সাংস্কৃতিক কমিটি : আহ্বায়ক গাজী মাজহারুল আনোয়ার, সদস্য সচিব আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল। ১০. রচনা প্রতিযোগিতা কমিটি : অধ্যাপক মুস্তাহিদুর রহমান, সদস্য সচিব অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম। ১১. র‌্যালি কমিটি : মো. বরকত উল্লাহ বুলু, সদস্য সচিব হাবিব-উন নবী খান সোহেল।

১২. সাজসজ্জা, মুক্তিযুদ্ধের বইমেলা ও চিত্র প্রদর্শনী কমিটি : আহ্বায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স। ১৩. ক্রীড়া উপকমিটি : অবসপ্রাপ্ত লে. কর্নেল এম এ লতিফ খান, সদস্য সচিব আমিনুল হক। ১৪. স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সচিবালয় : আহ্বায়ক বিজন কান্তি সরকার, সদস্য সচিব জেড খান মো. রিয়াজ উদ্দীন নসু। ১৫ চিকিৎসা ও সেবা কমিটি : আহ্বায়ক ডা. ফরহাদ হালিম ডোনার, সদস্য সচিব ডা. হারুন-অর-রশিদ।

বিভাগীয় কমিটিসমূহ : ঢাকা : আহ্বায়ক মির্জা আব্বাস, সদস্য সচিব ফজলুল হক মিলন। চট্টগ্রাম : আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী, সদস্য সচিব মাহবুবে রহমান শামীম। রাজশাহী : আহ্বায়ক মিজানুর রহমান মিনু, সদস্য সচিব রুহুল কুদ্দুস তালুকদার দুলু। খুলনা : আহ্বায়ক নিতাই রায় চৌধুরী, সদস্য সচিব নজরুল ইসলাম মঞ্জু। বরিশাল : আহ্বায়ক সেলিমা রহমান, সদস্য সচিব মজিবর রহমান সরোয়ার। ময়মনসিংহ : আহ্বায়ক নজরুল ইসলাম খান, সদস্য সচিব মো. শরীফুল আলম। ফরিদপুর : আহ্বায়ক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী, সদস্য সচিব সেলিমুজ্জামান সেলিম। সিলেট : আহ্বায়ক আরিফুল হক চৌধুরী, সদস্য সচিব ডা. সাখাওয়াত হাসান জীবন। কুমিল্লা : আহ্বায়ক মনিরুল হক চৌধুরী, সদস্য সচিব মো. মোস্তাক মিয়া। রংপুর : ব্যারিস্টার মুহাম্মদ জমির উদ্দিন সরকার, সদস্য সচিব আসাদুল হাবিব দুলু।

সর্বশেষ খবর