শিরোনাম
প্রকাশ : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:০৩

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লিখিত পরীক্ষাই উত্তম চর্চা

-সিরাজুল ইসলাম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লিখিত পরীক্ষাই  উত্তম চর্চা

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লিখিত পরীক্ষাই উত্তম চর্চা বলে মনে করেন দেশবরেণ্য বুদ্ধিজীবী অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ইমেরিটাস অধ্যাপক বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি বাড়ানো কোনোভাবেই ঠিক হবে না, বরং কমানো উচিত। বিশ্ববিদ্যালয়সহ উচ্চশিক্ষায় বাজেটে বরাদ্দ বাড়িয়ে ভর্তি আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে। বর্তমান প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা বৃদ্ধি না করলে মেধাবীদের উচ্চশিক্ষা অনিশ্চিত হয়ে পড়বে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মেধা যাচাইয়ের জন্য সংক্ষিপ্ত লিখিত পরীক্ষা একটি উত্তম পদ্ধতি। কোনো বিবেচনাতেই এমসিকিউ পদ্ধতি গ্রহণযোগ্য হতে পারে না গতকাল রাজধানীর তেজগাঁওয়ের বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসিতে বেসরকারি সংস্থা ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা মানদন্ড নিয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। প্রতিযোগিতায় বিরোধী দল দারুননাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসাকে পরাজিত করে সরকারি দল শহীদ পুলিশ স্মৃতি কলেজ বিজয়ী হয়। এতে বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সহযোগী অধ্যাপক রোকেয়া পারভিন জুঁই, উন্নয়ন যোগাযোগ বিশেষজ্ঞ ড. এস এম মোর্শেদ, সহযোগী অধ্যাপক জোসিন্তা জিনিয়া এবং জেন্ডার বিশেষজ্ঞ নিশাত সুলতানা। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে ড. সিরাজুল ইসলাম চৌধুরী আরও বলেন, বিশ্ববিদ্যালয় শুধু একটি একাডেমিক প্রতিষ্ঠান নয়, একই সঙ্গে একটি সামাজিক প্রতিষ্ঠানও। যেখানে পরমতসহিষ্ণুতা ও ভিন্নমতের প্রতি শ্রদ্ধা থাকতে হবে। তাই বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে গণতন্ত্র চর্চার অংশ হিসেবে প্রতি বছর নিয়মিত ছাত্র সংসদ নির্বাচন হওয়া উচিত। তাহলে ছাত্ররা তাদের অধিকার আদায়ের পাশাপাশি শিক্ষা সহায়ক অন্যান্য কর্মকান্ডেও সম্পৃক্ত হতে পারবে। সামরিক শাসনের সময়ও ছাত্র সংসদ নির্বাচন হয়েছে। কিন্তু তথাকথিত গণতান্ত্রিক ব্যবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। তাই সব মতের সহাবস্থান নিশ্চিত করতে বেগ পেতে হচ্ছে। আমরা গোরস্তান বা শ্মশানের মতো পরিস্থিতি চাই না, গণতান্ত্রিক সংস্কৃতি চর্চাই কাম্য।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফি ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৫০ টাকা করা হচ্ছে। করোনাভাইরাসের দুর্যোগে অভিভাবকদের যখন স্বস্তি প্রদানের জন্য ভর্তি ফি কমানো উচিত, সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি আরও বাড়িয়ে দেওয়া সঠিক হবে না।

এই বিভাগের আরও খবর