শিরোনাম
প্রকাশ : সোমবার, ৭ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ জুন, ২০২১ ২৩:৪৭

সংক্ষিপ্ত

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযোদ্ধা খেতাব বাতিল

নিজস্ব প্রতিবেদক

Google News

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সঙ্গে জড়িত এবং আদালত কর্তৃক মৃত্যুদন্ডপ্রাপ্ত চার আত্মস্বীকৃত খুনির মুক্তিযোদ্ধা খেতাব বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে গেজেট আকারে প্রকাশের জন্য তা বিজি প্রেসে পাঠানো হয়েছে। গতকাল মন্ত্রণালয়ের উপসচিব রথীন্দ্রনাথ দত্তের সই করা এ প্রজ্ঞাপন জারি করা হয়। খেতাব বাতিল করা এ চারজন হলেন বরখাস্ত হওয়া লে. কর্নেল শরিফুল হক ডালিম (বীরউত্তম গেজেট নম্বর-২৫), লে. কর্নেল  এস এইচ এম এইচ এম বি নূর চৌধুরী (বীর বিক্রম গেজেট নম্বর-৯০), লে. এ এম রাশেদ চৌধুরী (বীরপ্রতীক গেজেট নম্বর-২৬৭) ও  নায়েক সুবেদার মোসলেম উদ্দিন খান (বীরপ্রতীক গেজেট নম্বর-৩২৯)।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।প্রজ্ঞাপনে বলা হয়, সরকার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৭২তম সভার সিদ্ধান্তের আলোকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্য শহীদদের হত্যা মামলায় আত্মস্বীকৃতি খুনি মৃত্যুদন্ডপ্রাপ্ত এ চারজনের খেতাব বাতিল করল।

উল্লেখ্য, চলতি বছরের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭২তম সভায় এ চার খুনির খেতাব বাতিলের সুপারিশ করা হয়।

এই বিভাগের আরও খবর