শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২২ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ জুন, ২০২১ ০০:০৫

রংপুরে করোনা পরীক্ষা বন্ধ, নমুনা পাঠাচ্ছে ঢাকা ও দিনাজপুরে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

Google News

রংপুরে প্রতিদিনই করোনার সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। কিন্তু রংপুর বিভাগে করোনা পরীক্ষার সক্ষমতা বাড়েনি। উল্টো রংপুর মেডিকেল কলেজে নমুনা পরীক্ষার পিসিআর মেশিনটি সার্ভিসিংয়ের জন্য বন্ধ হয়ে গেছে। বর্তমানে করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সেগুলো ঢাকা এবং দিনাজপুরে পাঠানো হচ্ছে। ফলে নমুনা পরীক্ষার ফল পেতে দেরি হচ্ছে। সেই সঙ্গে বাড়ছে ভোগান্তিও। তবে কলেজ কর্তৃপক্ষ বলছে, এক বছরের বেশি সময় ধরে মেশিনটি চলছে। তাই এটিকে সার্ভিসিংয়ে দেওয়া হয়েছে। খুব দ্রুত ঠিক হয়ে যাবে। রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের মার্চে করোনা প্রকোপ শুরু হলে ঢাকার বাইরেও করোনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়। এর ধারাবাহিকতায় রংপুর মেডিকেল কলেজ (রমেক) ও দিনাজপুর এম আবদুর রহমান মেডিকেল কলেজে পিসিআর ল্যাব স্থাপন করা হয়। প্রতিদিন  ল্যাবে ১৮৮ জনের পরীক্ষা করা সম্ভব। গত দুই সপ্তাহ ধরে এই অঞ্চলে করোনা শনাক্তের হার ও মৃত্যু বেড়ে গেছে আশঙ্কাজনক হারে। রমেকে করোনা শনাক্তের পিসিআর মেশিনটি দুই দিন ধরে কাজ না করায় নমুনা দিয়ে অপেক্ষা করতে হচ্ছে সন্দেহভাজন রোগীদের। এখানকার নমুনা যাচ্ছে ঢাকা ও দিনাজপুরে। তাই নমুনা দিলেও এর রিপোর্ট আসতে কয়েক দিন লেগে যাচ্ছে। তারপরও করোনা থেকে রক্ষা পেতে নমুনা পরীক্ষার বিকল্প নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ৬৬০ জনের নমুনা পরীক্ষা করে ২৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৮ দশমিক ৯৪ শতাংশ।

রমেক অধ্যক্ষ ডা. নুরুন্নবী লাইজু জানান, পিসিআর মেশিনটি সার্ভিসিংয়ে দেওয়া হয়েছে। ঢাকা থেকে ইঞ্জিনিয়ার এসেছে আশা করি খুব দ্রুত মেশিনটি ঠিক হয়ে যাবে। তখন এখান থেকেই নমুনা পরীক্ষার ফল দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর