মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
জীবন বীমা করপোরেশন

নিয়োগ-বাণিজ্যের অভিযোগে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক

জীবন বীমা করপোরেশনে চাকরির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং নিয়োগ-বাণিজ্যের অভিযোগের সত্যতা খুঁজতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। গতকাল দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে একটি দল জীবন বীমা করপোরেশন কার্যালয়ে অভিযান চালায়। এ সময় দুদক টিম সেখান থেকে নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ বেশ কিছু রেকর্ডপত্র সংগ্রহ করে। তারা প্রতিষ্ঠানের এমডিসহ (প্রশাসন) সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্য রেকর্ড করে। অভিযোগের সত্যতা উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরও তথ্য-প্রমাণ ও রেকর্ডপত্র সংগ্রহপূর্বক বিস্তারিত পর্যালোচনা করে দুদক টিম কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করার কথা।

দুদক জানায়, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বিরুদ্ধে বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে নিয়োগ-বাণিজ্যের বহু অভিযোগ রয়েছে দুদক এনফোর্সমেন্ট ইউনিটে। এ ছাড়া দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে সারা দেশে গতকাল ১০টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ নেয় দুদক। এরমধ্যে কুষ্টিয়া ইসলামিয়া কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নিয়োগ-বাণিজ্য এবং ভুয়া বিল-ভাউচার তৈরি করে কলেজ ফান্ডের টাকা আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে সজেকা-কুষ্টিয়ার উপপরিচালক মো. জাকারিয়ার নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালিত হয়। দুদক টিম ওই কলেজ পরিদর্শন করে অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য-প্রমাণ সংগ্রহ করে। কলেজের দোকান বরাদ্দ ও নতুন ভবন নির্মাণে যথাযথভাবে নীতিমালা অনুসরণ করা হয়েছে কি না তা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট তথ্য-প্রমাণ সংগ্রহ করা হয়েছে যা বিশ্লেষণপূর্বক প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এ ছাড়া হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে দালালদের সঙ্গে যোগসাজশে বহির্বিভাগের টিকিট বিক্রিতে অনিয়ম, এলজিইডি কর্তৃপক্ষের বিরুদ্ধে লক্ষীছড়ি থেকে সিন্দুকছড়ি পর্যন্ত সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার, বরগুনা এলজিইডির ফোরম্যান জিয়াউর রহমানের বিরুদ্ধে ঠিকাদারদের কাজের বিল ছাড়করণে ঘুষ নেওয়া, ব্রাহ্মণবাড়িয়া এলজিইডির উপসহকারী প্রকৌশলীর বিরুদ্ধে কর্মস্থলে মাদক সেবন, হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে হাসপাতালের দুই একর জায়গা অবৈধভাবে দখল করে বিভিন্ন দোকানপাট নির্মাণ করে ব্যবসা করা, ভূমি উপসহকারী কর্মকর্তার বিরুদ্ধে গ্রাহকের জমির খাজনা আদায়ে হয়রানি, ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই সরকারি রাস্তায় রিং কালভার্ট তৈরি, এলজিইডি কর্তৃপক্ষের বিরুদ্ধে পুরাতন ফেরিঘাট-মহিষেরচর ও বাহেরচর কাতলা গ্রাম পর্যন্ত কোটি টাকার রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য মহাপরিচালক স্বাস্থ্য অধিদফতর, প্রধান প্রকৌশলী এলজিইডি, জেলা প্রশাসক ভোলা, জেলা প্রশাসক কুমিল্লা, ময়মনসিংহ এলজিইডির নির্বাহী প্রকৌশলী ও মাদারীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে এ বিষয়ে পত্র পাঠিয়েছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর