শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বন্দরে পড়ে থাকা গাড়ি নিলামের সুপারিশ

চট্টগ্রাম বন্দর প্রকল্প থেকে রেল কানেকটিভিটি বাদ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরের ভিতরে পড়ে থাকা নিলামযোগ্য গাড়িগুলো চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে কাস্টমসের মাধ্যমে নিলামে বিক্রির ব্যবস্থা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে গতকাল ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর, এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চট্টগ্রাম বন্দরের উন্নয়ন প্রকল্প থেকে রেল কানেকটিভিটি বাদ দেওয়া হয়েছে। ফলপ্রসূ হবে না বিধায় আন্তমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত মোতাবেক রেল বাদ দেওয়া হয়। তবে কন্টেইনার  জেটি, ডলফিন জেটি ও নতুন রাস্তা নির্মাণ কাজ চলমান রয়েছে। ফ্লাইওভার নির্মাণ শেষ হয়েছে। এছাড়া জিটুজি পিপিপি পলিসি অনুযায়ী বন্দরে অপারেটর নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

পিপিপি অথরিটি  ট্রানজেক্শন অ্যাডভাইজার নিয়োগ করবে এবং অপারেটর নিয়োগে ‘টাইম বাউন্ড একশন প্ল্যান’ প্রণয়ন করা হয়েছে। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ২০১৬ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সব উন্নয়ন প্রকল্পের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতিসহ বন্দরের সমস্যা নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া ‘মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১’ পর্যালোচনা করে বিলটি পুনরায় মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্ত নেয়। বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করা হয় এবং চবক এর কাস্টমস কর্তৃক বন্দর অভ্যন্তরে পড়ে থাকা নিলামযোগ্য গাড়িগুলো নিলামের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক  সুপারিশ করা হয়। বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর