মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বইছে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

দিন দিন বাড়ছে শীত, কমছে তাপমাত্রা। দেশের বিভিন্ন এলাকায় বইছে শৈত্যপ্রবাহ। দেশের অন্তত ১০টি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, আজ মঙ্গলবারও দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা আরও কমতে পারে। শৈত্যপ্রবাহ আরও নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়তে পারে। দেশের উত্তরাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকাজুড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। এক দিনের ব্যবধানে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। এদিকে গতকাল ভোরে রাজধানীতে শীতের অনুভূতি হঠাৎ বেড়ে যায়। তবে বেলা গড়ার সঙ্গে সঙ্গে রোদ বেড়ে শীতের অনুভূতিও কমে আসে। সন্ধ্যা থেকে আবারও হিম হিম শীতের বাতাস বাড়তে থাকে। সন্ধ্যার পর তাপমাত্রা আবারও কমে আসে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। কিন্তু ঢাকার আশপাশের জেলাগুলোতে শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা, অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছে চলে আসে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : চুয়াডাঙ্গায় শীত জেঁকে বসেছে। কয়েকদিন আগে থেকে তাপমাত্রা নিচের দিকে নামতে শুরু করেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস। দুই দিন ধরেই তীব্র শীতে কাঁপছে জেলার মানুষ। সারা দিন এবং রাতেও শীত থাকছে। শীতের কষ্ট এড়িয়ে চলার জন্য রাত ৮টার পর থেকেই শহর ফাঁকা হয়ে যাচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল ইসলাম জানান, সোমবার সকাল ৬টায় চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। পরে সকাল ৯টায় তা ৭ ডিগ্রি রেকর্ড করা হয়। যা এ মৌসুমে চুয়াডাঙ্গা জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

বরিশালসহ দক্ষিণাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার পাশাপাশি উত্তরের হিমবাহের হালকা বাতাস প্রবাহিত হওয়ায় হাড়কাঁপানো শীত অনুভূত হচ্ছে। এতে বেকায়দায় পড়েছেন নিম্ন আয়ের মানুষ। আগামী দু-এক দিন তাপমাত্রা আরও কমতে পারে বলে আভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

এদিকে সর্বনিম্ন তাপমাত্রায় হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত বরিশালের বাসিন্দারা। বিশেষ করে ভাসমান ও নিম্ন আয়ের মানুষ শীত নিবারণে গরম কাপড়ের অভাবে কোনোমতে খুরকুটো জ্বালিয়ে বেঁচে থাকার চেষ্টা করছেন।

উত্তরের হিমেল বাতাসের পাশাপাশি শৈত্যপ্রবাহ বইতে শুরু করায় পাবনার ঈশ্বরদীতে শীতের তীব্রতা বাড়ছে। গতকাল সকাল ৯টায় ঈশ্বরদী উপজেলায় এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রবিবার ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা এক দিনের ব্যবধানে সাড়ে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে। তাপমাত্রা আরও কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর