মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আওয়ামী লীগকে ব্যঙ্গ করে পোস্ট, শিবির সভাপতির কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

‘আওয়ামী’ শব্দের অর্থ বিকৃত করে ফেসবুকে কৌতুক পোস্ট করায় রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে শিবিরের এক নেতাকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে আদালত। জরিমানার অর্থ পরিশোধ না করলে আরও এক বছর বিনাশ্রম কারাদন্ড ভোগ করতে হবে তাকে। গতকাল রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেছেন। মামলা সূত্রে জানা গেছে, ফেসবুক পোস্টে অভিযুক্ত উল্লেখ করেন- আওয়ামী শব্দটি আইয়াম শব্দ থেকে এসেছে। যার অর্থ অন্ধকার, কুসংস্কার আর লীগ অর্থ দল। অর্থাৎ আওয়ামী লীগ মানে অন্ধকারের দল। সেখানে ইসলাম ও আওয়ামী শব্দটি নিয়ে সাংঘর্ষিক অবস্থানে এনে উসকানি দেওয়া হয়েছে বলেও তার বিরুদ্ধে আনীত অভিযোগে উল্লেখ করা হয়।

দন্ডপ্রাপ্ত শিবির নেতার নাম আবদুল মুকিত ওরফে রাজু (২৬)। রাজশাহীর পবা উপজেলার হরিপুর গ্রামে তার বাড়ি। বাবার নাম রিয়াজুল ইসলাম। মুকিত হরিপুর ইউনিয়ন শিবিরের সভাপতি।

সাইদুর রহমান হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং ইউনিয়ন পরিষদের (ইউপি) ৫ নম্বর ওয়ার্ডের সদস্য। টানা তৃতীয়বারের মতো ইউপি সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। সাইদুর জানান, ২০১৭ সালের ২৭ মে মুকিত তার ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে কৌতুক পোস্ট করেন। এ কারণে পরদিন তিনি পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় একটি মামলা করেন। মামলার রায়ে তিনি খুশি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর