শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বেড়িবাঁধ ছিদ্র করে লবণপানি তোলা বন্ধে অভিযান

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার পাইকগাছায় বেড়িবাঁধ ছিদ্র করে পাইপ ঢুকিয়ে লবণপানি তোলা বন্ধে অভিযান শুরু হয়েছে। গত দুই দিনে পাইকগাছা গদাইপুর ইউনিয়নকে লবণপানি মুক্ত করতে অবৈধ গেট, নদীর সঙ্গে সংযুক্ত পাকা কল ও পাইপ সংযোগ উচ্ছেদ করা হয়। উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে স্কেভেটর মেশিন দিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদের পর মাটি দিয়ে বাঁধ মেরামত করা হয়। গদাইপুর তোলার চেয়ারম্যান শেখ জিয়াদুল ইসলাম জিয়া জানান, চিংড়ি চাষিরা ঘেরে লবণপানি উত্তোলনের জন্য বেড়িবাঁধে ছিদ্র করে পাইপ ঢুকিয়ে পানি ঢোকান। এতে বাঁধ জরাজীর্ণ হয়ে পড়ে ও ছোটখাটো দুর্যোগেও ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। উপজেলা প্রশাসনের সমন্বয় বৈঠকে লবণপানি উত্তোলন বন্ধে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে চরের বিল, পুরাইকাঠি বিল সংযুক্ত স্লুইসগেট ও পাইপ সংযোগ উচ্ছেদ করা হয়েছে। এলাকাবাসীর সহায়তায় নদী সংযুক্ত পানি উত্তোলনের দুটি পাকা কল গুঁড়িয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, জোয়ারের পানি যেন বোরো আবাদ নষ্ট করতে না পারে সে জন্য লবণপানি তোলা বন্ধ করা হচ্ছে।

জানা যায়, একইভাবে পাইকগাছার দেলুটি ও লতা ইউনিয়নে ২০-২১ নম্বর পোল্ডারে বাঁধের ছয় শতাধিক স্থানে ছিদ্র করে ঢোকানো পাইপ-কালভার্ট দিয়ে পানি তোলা হচ্ছে। পর্যায়ক্রমে এগুলো উচ্ছেদ করা হবে। পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম বলেন, পোল্ডারের মধ্যে লবণপানি ঢোকানোর বিরুদ্ধে দাবি জোরালো হলে পাউবোর পক্ষ থেকে বাঁধ ছিদ্র করে অবৈধ পাইপ অপসারণের কার্যক্রম শুরু হয়েছে। চিঠি দিয়ে স্থানীয় থানা পুলিশ দেলুটি ও লতা ইউনিয়নের চেয়ারম্যানদের উচ্ছেদ কার্যক্রমে সহায়তা করতে বলা হয়েছে।

দেলুটি ইউনিয়নের চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, প্রায় ৪৩ কিলোমিটার বাঁধের ছয় শতাধিক স্থানে ছিদ্র করে পাইপ ঢোকানো হয়েছে। পোল্ডারের ভিতরে লবণপানি ঢোকানো বন্ধ করতে এসব পাইপ-কালভার্ট উচ্ছেদ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর