মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর পুরস্কার পাচ্ছেন ২৩ ব্যক্তি-প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

বৃক্ষরোপণে বিশেষ অবদান রাখায় প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের জন্য ৭ জন ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। রবিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০২০’ পদক সংক্রান্ত জাতীয় কমিটির সভায় মনোনীতদের বাছাই করা হয়। সভায় মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন)  এবং পদক মূল্যায়ন জাতীয় কমিটির সদস্য-সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর মো. আখতারুজ্জামান-সহ কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন। উপজেলা, জেলা এবং বিভাগ পর্যায়ে বিচারের পর জাতীয় কমিটি চূড়ান্তভাবে এই পুরস্কারের জন্য মনোনয়ন প্রদান করেন। গতকাল মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এবার বিদ্যালয়/সিনিয়র মাদরাসা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য যথাক্রমে ভোলার কুলসুম রহমান মাধ্যমিক বিদ্যালয়, নড়াইল সদরের চালিতাতলা সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় ও কে টি এম মাধ্যমিক বিদ্যালয় মনোনীত হয়েছে। কলেজ/বিশ্ববিদ্যালয় শ্রেণিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় পুরস্কারের জন্য যথাক্রমে ফেনী গার্লস ক্যাডেট কলেজ, চাঁপাইনবাবগঞ্জ শহরের শাহ নেয়ামতুল্লাহ কলেজ ও ঝিনাইদহের এস ডি ডিগ্রি কলেজ মনোনীত হয়েছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে চট্টগ্রামের হাটহাজারী উপজেলা পরিষদ।

অধিদফতর, পরিদফতর, সেক্টর করপোরেশন ও প্রতিষ্ঠান শ্রেণিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে টাঙ্গাইলের ঘাটাইল শহীদ সালাউদ্দিন সেনানিবাস, খুলনার শুন শিং সিমেন্ট মিলস এবং কুমিল্লার পানি উন্নয়ন বোর্ড। এনজিও, ক্লাব ও স্বেচ্ছাসেবী সংস্থা শ্রেণিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে নওগাঁর  ‘মানবসেবা’।

ব্যক্তিগত পর্যায়ে বৃক্ষরোপণ শ্রেণিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য শেরপুরের মো. হজরত আলী আকন্দ, চুয়াডাঙ্গার আদিনা মালিক ও চট্টগ্রামের রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী মনোনীত হয়েছেন।

‘ব্যক্তি মালিকানাধীন নার্সারি’ শ্রেণিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য যথাক্রমে ময়মনসিংহের ‘আধুনিক নার্সারি’, বগুড়ার ‘টিএমএসএস নার্সারি’ এবং টাঙ্গাইলের ‘হানিফ নার্সারি’ মনোনীত হয়েছে। ‘বাড়ির ছাদে বাগান সৃজন’ শ্রেণিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য যথাক্রমে গাজীপুরের মনিরা সুলতানা, ময়মনসিংহের কবিতা নাসরিন সৃষ্টি ও রাজশাহীর সাহানা নাসরিন মনোনীত হয়েছেন। ‘বন বিভাগ কর্তৃক সৃজিত বাগান’ শ্রেণিতে প্রথম ও দ্বিতীয় পুরস্কারের জন্য যথাক্রমে রাজশাহী সামাজিক বন বিভাগের আওতাধীন ধামইরহাট বিট ও পটুয়াখালীর উপকূলীয় বন বিভাগের আওতাধীন চর আগস্তি ফরেস্ট ক্যাম্প মনোনীত হয়েছে। ‘বৃক্ষ গবেষণা, সংরক্ষণ, উদ্ভাবন’ শ্রেণিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন গাজীপুরের মো. তাসলিমুল হক।

১৯৯৩ সাল থেকে চালু হওয়া এ পুরস্কারে প্রথম হলে ৩০ হাজার, দ্বিতীয় হলে ২০ হাজার ও তৃতীয় হলে ১৫ হাজার টাকা দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর