বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জটিলতা দূর হলে বাংলাদেশ-ভারত বাণিজ্য বাড়বে : টিপু মুনশি

নিজস্ব প্রতিবেদক

দুই দেশের বিদ্যমান জটিলতাগুলো দূর হলে বাংলাদেশ-ভারতের বাণিজ্য আরও বাড়বে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ঢাকায় নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী গতকাল বাণিজ্যমন্ত্রীর ঢাকার সরকারি বাসভবনে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র।

সাক্ষাৎকালে ভারতের বিদায়ী হাইকমিশনার বলেন, বাংলাদেশে দায়িত্ব পালনের সময়টুকু তাঁর কাছে স্মরণীয় হয়ে থাকবে।

এ সময় তিনি আরও বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রে অনেক কাজ হয়েছে। দুই দেশের একত্রে আরও অনেক কাজ করার সুযোগ ও সম্ভাবনা রয়েছে।  ভারতের বিভিন্ন রাজ্যে বাংলাদেশের পণ্যের প্রচুর চাহিদা রয়েছে বলেও উল্লেখ করেন দোরাইস্বামী।

তিনি বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দরের সক্ষমতা আরও বাড়িয়ে উভয় দেশের বাণিজ্য আরও বাড়ানো সম্ভব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর প্রসঙ্গে হাইকমিশনার বলেন, উভয় দেশের সরকার প্রধানের আলোচনা ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।

মন্ত্রী বলেন, সীমান্তে স্থাপিত বর্ডারহাটগুলোর প্রতি উভয় দেশের মানুষের ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। এর সুফল দুই দেশের মানুষ ভোগ করছে।

সেপা চুক্তির বিষয়ে বাংলাদেশ খুবই আশাবাদী। এতে করে সেবা ও পণ্য বাণিজ্য বিনিয়োগ, মেধাস্বত্ব ও ই-কমার্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ করা যাবে, বলেন বাণিজ্যমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর