বুধবার, ৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

তারাগঞ্জ মহাসড়ক যেন মৃত্যুফাঁদ

এক মাসে কেড়ে নিয়েছে ১৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

তারাগঞ্জ মহাসড়ক যেন মৃত্যুফাঁদ

রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জ উপজেলা মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। গত এক মাসে তারাগঞ্জ উপজেলার খারুভাজ ও আশপাশ এলাকায় সড়ক দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছে কমপক্ষে ৫০ জন। চালকের নিয়ন্ত্রণহীন গতি ও বৃষ্টির কারণে রাস্তা পিচ্ছিল হওয়া এই দুর্ঘটনার কারণ বলে তদন্তে উঠে এসেছে। সর্বশেষ সোমবার রাতে পূজা দেখে বাড়ি ফেরার পথে যাত্রীবাহী একটি বাস আটোরিকশাকে চাপা দিলে অটোর দুই যাত্রী মারা যান। এ সময় আহত হন আরও তিনজন।

তারাগঞ্জ হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, ৪ সেপ্টেম্বর রংপুরের তারাগঞ্জ উপজেলায় দুই বাসের সংঘর্ষে এক চালকসহ আটজন মারা গেছেন। এ সময় আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। ১১ সেপ্টেম্বর ভোরে খারুভাজ এলাকার কিছুটা দূরে অ্যাম্বুলেন্স-মিনিবাস মুখোমুখি সংঘর্ষে এক নবজাতকসহ চারজন নিহত হন এবং আহত হন আরও চারজন। ২৮ সেপ্টেম্বর তারাগঞ্জে যাত্রীবাহী বাসের ধাক্কায় অটোরিকশার যাত্রী এক শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া আরও ৩/৪টি দুর্ঘটনা ঘটেছে তারাগঞ্জের খারুভাজ ও আশপাশ এলাকায়। এতে নিহতের ঘটনা না ঘটলেও বেশ কয়েকজন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ওই পথে নিয়মিত যাতায়াতকারী কয়েকজন যাত্রীর সঙ্গে কথা হলে তারা আতঙ্কিত বোধ করে জানান, জীবনজীবীকার তাগিদে প্রায়ই ওই পথ দিয়ে যেতে হয়। তারাগঞ্জের সীমানায় বাস এলে উদ্বেগ বেড়ে যায়। খারুভাজ সেতুর পশ্চিম পাশের সড়কে বৃষ্টির সময় গাড়ির নিয়ন্ত্রণে রাখা কঠিন। এদিকে এক মাসে চারটি পৃথক সড়ক দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু হলে পৃথক পৃথক মামলা হয়েছে। এ ছাড়া আটজন নিহতের ঘটনায় তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। একজন চালককে গ্রেফতার করা হয়েছে। তদন্ত কমিটি রিপোর্ট অনুয়ায়ী চালকের গতি বৃদ্ধি ও বৃষ্টির কারণে রাস্তার পিচ্ছিলের বিষয়টি উঠে এসেছে। তারাগঞ্জে দুর্ঘটনা রোধে রংপুর সড়ক ও জনপথ বিভাগ গাড়ির গতি কমানোর জন্য সেতুর দুই দিকে তিন স্থানে ওই রাম্বল স্ট্রিপ তৈরি করেছে। খারুভাজ সেতুটি পশ্চিম দিকে ৭০ মিটার পরপর দুই স্থানে এবং পূর্ব দিকে ৭০ মিটার দূরে এক স্থানে রাম্বল স্ট্রিপ তৈরি করা হয়েছে। প্রতিটি রাম্বল স্ট্রিপে ১ ফুট পরপর ৫টি বিট করা হয়েছে। সেগুলোর পাশে সাদা রং দেওয়া হয়েছে। পশ্চিম পাশে ৭০ মিটার পর্যন্ত গাইড পোস্ট বসানো হয়েছে। এ ছাড়া ‘সামনে গতিরোধক, ধীরে চলুন’ লেখা তিনটি সাইনবোর্ড লাগানো হয়েছে সেতুর দুই পাশে। ফলে ওইস্থানে দ্রুতগামী যানবাহন গতি কমিয়ে সেতু পার হচ্ছে। খারুভাজ এলাকায় দুর্ঘটনা কিছুটা কমলেও খারুভাজের আশপাশ এলাকায় এখনো দুর্ঘটনা কমেনি। সওজ রংপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহাবুব আলম বলেন, মহাসড়কের ওই স্থানে যানবাহনের গতি কমানোর জন্য রাম্বল স্ট্রিপ তৈরি করা হয়েছে।

এক মাসে চার দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তারাগঞ্জ হাইওয়ে থানার ওসি শেখ মো. মাহাবুব মোরশেদ বলেন, দুর্ঘটনা রোধে জনসচেতনা বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর