শিরোনাম
শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দুই সন্তান নিয়ে প্রতিবাদী সুজন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দুই সন্তান নিয়ে প্রতিবাদী সুজন

চট্টগ্রাম নগরের ব্যস্ততম সড়ক চেরাগি পাহাড় মোড়। সড়কের ওপরই ছোট্ট একটি জায়গা ককসিট দিয়ে ঘেরা। এর ভিতরেই বসে আছেন ওরা তিনজন। ককসিটে শোভা পাচ্ছে হর্ন বন্ধের নানা লেখা- ‘শব্দদূষণ বন্ধ করুন’, ‘সহনীয় শব্দ ব্যবহার করুন’, ‘শব্দদূষণ মুক্ত বাংলাদেশ চাই’সহ নানা স্লোগান। এভাবে উচ্চ আওয়াজের শব্দদূষণ বন্ধে ব্যতিক্রমী ও অভিনব পদ্ধতিতে নীরবে প্রতিবাদ করে যাচ্ছেন সুজন বড়ুয়া নামে এক ব্যক্তি। গত মঙ্গলবার সকাল থেকেই তিনি চেরাগি পাহাড় মোড়ে হাইড্রোলিক হর্নমুক্ত বাংলাদেশ গড়ার দাবিতে অনশন করে যাচ্ছেন। গতকাল বিকালে তিনি অনশন শেষ করেন। তার সঙ্গে আছেন মেয়ে চন্দ্রিমা বড়ুয়া ও এসএসসি ফলপ্রার্থী ছেলে অভিষেক বড়ুয়া। বাবার মতো তারাও প্ল্যাকার্ড হাতে নিয়ে সড়কে অবস্থান করছেন। সুজন বড়ুয়া চট্টগাম নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা। তিনি অনলাইন প্ল্যাটফরমে পণ্য কেনাবেচার কাজ করেন। সুজনের দাবি, হাইড্রোলিক হর্ন বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা ও জরিমানা আদায় করা, অভিযানে দ্বিতীয়বার একই গাড়িতে হাইড্রোলিক হর্ন পাওয়া গেলে সেই গাড়ির লাইসেন্স পুরো বাতিল করা, আইনের লোকজন আইনের নামে শব্দদূষণ না করা। জানা যায়, শব্দসন্ত্রাস, শব্দদূষণে অতীষ্ট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে ২১ জুলাই থেকে নগরের বিভিন্ন সড়কে বসে থেকে অনশন কর্মসূচি পালন করে আসছেন সুজন।

চেরাগি মোড়ের অনশনে যোগ দিয়েছেন তার দুই সন্তান। ইতোমধ্যেই তিনি সচেতনতামূলক ৩০টি কর্মসূচি পালন করেন। সুজন বুড়য়া বলেন, হাই কোর্টের রায়ে হাইড্রোলিক হর্ন নিষিদ্ধ। কিন্তু প্রশাসন এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি। ফলে এ উৎপাত প্রতিনিয়তই বাড়ছে, কমছে না। শব্দদূষণে আমাদের কি ক্ষতি করছে, তা সবাই বুঝেও নীরব। শব্দদূষণের প্রভাবে স্বাস্থ্যগত ঝুঁকিও বাড়ছে। এ ব্যাপারে এখন থেকেই প্রয়োজনীয় উদ্যোগ না নিলে এটি কঠিন সমস্যা হিসেবে দাঁড়াবে। তিনি বলেন, কারণে-অকারণে হর্ন বাজানো হচ্ছে। এ নিয়ে চালকদের সঙ্গে যাত্রীদের বাগবিতণ্ডা হচ্ছে। কিন্তু চালকরা কোনোভাবেই মানতে চায় না। এ নিয়ে প্রতিবাদ করলে উল্টো হেনস্তার শিকার হচ্ছেন। তাই আমি বিষয়টি প্রতিবাদ করা শুরু করি। আশা করি পর্যায়ক্রমে এ প্রতিবাদ সরকারের কানেও যাবে। সুজনের ছেলে অভিষেক বলেন, আমাদের বাসা রাস্তার পাশেই। তাই আমরা বুঝি শব্দদূষণ কি। সড়কের হর্নের শব্দে বাসায়ও থাকা যায় না। তাই বাবার এ প্রতিবাদের প্রতি আমরাও সমর্থন দিয়ে অনশনে অংশ গ্রহণ করি।  

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন (বিএইচআরএফ) চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বলেন, এক মাসের বেশি সময় ধরে সুজন বড়ুয়া শব্দসন্ত্রাস ও পরিবেশ দূষণের বিরুদ্ধে দুই সন্তান নিয়ে একাই লড়ে যাচ্ছেন। গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে তিনিই প্রথম অনশন পালন করছেন। এটি প্রশংসনীয় উদ্যোগ। আমরা চাই রাষ্ট্র এ ব্যাপারে প্রয়োজনীয় কার্যকর উদ্যোগ গ্রহণ করবে।  

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর