শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জনস্বার্থে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন দরকার : ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জনস্বার্থে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন দরকার : ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, ধূমপানের জন্য নির্ধারিত স্থান বাতিল ও ই-সিগারেট নিষিদ্ধ করা খুবই জরুরি। তামাক ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাকের প্রভাব থেকে বাঁচতে সংক্রামক ও অসংক্রামক রোগনিয়ন্ত্রণে তামাকনিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধনীগুলো দ্রুত পাস করা জরুরি। গতকাল নবনির্বাচিত ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা মো. শামসুল হক টুকুর সংবর্ধনা উপলক্ষে জাতীয় সংসদের এলডি হলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’ ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপি। ডেপুটি স্পিকার আরও বলেন, ধূমপান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণে জিরো টলারেন্স নীতি অবলম্বন করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের কাছে মাদক ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করা প্রয়োজন।

ডা. মো. হাবিবে মিল্লাত এমপি বলেন, ‘বাংলাদেশের অসুস্থতাজনিত মোট মৃত্যুর ৬৭ শতাংশের জন্য দায়ী অসংক্রামক রোগব্যাধি। যার অন্যমত কারণ তামাক।

অনুষ্ঠানে অন্য সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরমা দত্ত, ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, শবনম জাহান, সৈয়দা রওশন আরা মান্নান, অ্যাডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন, মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন আহমেদ, শিরীন আহমেদ, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ড. রফিকুল ইসলাম প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর