শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

কোনো পাহাড়খেকোকে আর পাহাড় কাটতে দেওয়া হবে না

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

যারা অবৈধভাবে পাহাড় কেটে বসতি স্থাপন করেছে তাদের আর কোনোভাবেই পাহাড় কাটতে দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে প্রশাসন। গতকাল সকালে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৫তম সভায় এ সিদ্ধান্ত হয়। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরী, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, চট্টগ্রাম অঞ্চলের উপ-বন সংরক্ষক আবুল কালাম, বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা মো. মাহাবুব উল আলম প্রমুখ। বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন বলেন, সলিমপুরে নতুন করে কোনো বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে না। সলিমপুরে পাহাড় ব্যবস্থাপনার জন্য, কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকার জন্য স্থাপন করা হবে পাহাড় ব্যবস্থাপনা কমিটির কার্যালয়।

এখন পর্যন্ত সীতাকুণ্ডের সলিমপুরে যে এলাকাগুলো উচ্ছেদ করা হয়েছে তা যেন নিয়ন্ত্রণে থাকে, সে জন্য নিরাপত্তা জোরদার ও খালি স্থানগুলোতে র‌্যাব-পুলিশ-আনসার বাহিনীর সমন্বয়ে নিয়মিত টহল দেওয়া হবে। শিগগিরই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হবে। নতুন করে যাতে কেউ পাহাড় না কাটে সে জন্য নজরদারি অব্যাহত থাকবে।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলেন, জঙ্গল সলিমপুরে অবৈধভাবে যারা বসবাস করছে তাদের ইতোপূর্বে বেশ কয়েকবার নোটিস দেওয়া হয়েছে। তাদের খুব শিগগিরই একটি চূড়ান্ত নোটিস দেওয়া হবে। সেই নোটিস দেওয়ার পর সেখান থেকে উচ্ছেদ করা হবে। জঙ্গল সলিমপুরের পরিবেশ প্রতিবেশ সমুন্নত রেখে সেখানে সরকারি স্থাপনা নির্মাণ করা হবে।  

তিনি বলেন, পাহাড় কেটে সরকারি খাস জায়গায় যারা অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে দীর্ঘদিন যাবৎ বসবাস করে আসছে তাদের বিরুদ্ধে খুব শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। সরকারি জায়গা দখল করে যারা পাহাড় কেটে সরকারি খাস জমি বিক্রি করছে, তাদের পেছন থেকে ইন্ধন দিচ্ছে কিছু লোক। যখনই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উচ্ছেদে যান তখনই তাদের সাঙ্গোপাঙ্গরা প্রশাসনের ওপর হামলা চালায়। তাদের আমরা চিহ্নিত করেছি। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলাও আছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর