বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

নতুন অফিসসূচিতে খুশি সরকারি কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক

শীত চলে আসায় গতকাল থেকে নতুন সময়সূচিতে শুরু হয়েছে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস। নতুন নিয়মে সকাল ৯টায় অফিস শুরু হয়েছে, শেষ হবে বিকাল ৪টায়। বিদ্যুৎ সাশ্রয়ে এত দিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত চলছিল সরকারি অফিস। কিন্তু শীত মৌসুম আসায় দিন ছোট হয়েছে। তাই সরকারের পক্ষ থেকে জানানো হয়, সকাল ৮টায় অফিসে আসা কষ্টকর। সে জন্য অফিস শুরুর সময় এক ঘণ্টা বাড়িয়ে ৯টা থেকে করা হয়েছে। অফিসের নতুন সময়সূচিতে খুশি সর্বস্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারী। তারা জানান, এখন সকাল হলেই ৮টা বেজে যায়। তাই তাড়াহুড়ো করে অফিসে আসতে হতো। নারীকর্মীদের কষ্ট ছিল সবচেয়ে বেশি। ঘরের কাজকর্ম শেষে ঊর্ধ্বশ্বাসে এসে সকাল ৮টায় অফিস ধরতে হতো। এখন অফিস ৯টা থেকে শুরু হলে সবারই সুবিধা হবে। তাড়াহুড়ো করতে হবে না, ধীরেসুস্থে কাজকর্ম সেরে অফিসে আসা যাবে। সকালে সরেজমিন সচিবালয়ে গিয়ে দেখা গেছে, ৯টার আগেই কর্মকর্তা-কর্মচারীরা অফিসে আসতে শুরু করেছেন। কর্মকর্তা-কর্মচারীদের বহনকারী কর্মচারী কল্যাণ বোর্ডের গাড়িগুলো মোটামুটি ৯টার মধ্যে সচিবালয়ের ১ ও ২ নম্বর গেটের সামনে এসে থামে। এ সময় বিপুলসংখ্যক কর্মকর্তা-কর্মচারী একসঙ্গে ১ ও ২ নম্বর গেটের মাঝখানের প্রবেশের স্থান দিয়ে সচিবালয়ে প্রবেশ করেন। ৯টার আগে থেকেই ১ নম্বর গেট দিয়ে কর্মকর্তাদের বিপুলসংখ্যক গাড়ি প্রবেশ করতে দেখা গেছে। সকাল পৌনে ৯টার দিকে স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলকে সচিবালয়ে প্রবেশ করতে দেখা গেছে। সচিবালয়ের প্রবেশের সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহকারী লাইব্রেরিয়ান আনিকা তাহসিন বলেন, ‘শীতের জন্য অফিস সময় ৯টা থেকে ৪টা খুবই সুবিধাজনক। কাজকর্ম সেরে সকাল ৮টার মধ্যে অফিসে আসাটা কষ্টকর ছিল। নতুন অফিস সময়ে আমরা খুশি।’ ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা রুনা লায়লা বলেন, ‘শীতকালের জন্য সকাল ৯টায় অফিস শুরুর সিদ্ধান্তটি খুবই ভালো।

 তবে গরমকালে সকাল ৮টায় অফিস শুরু হতে পারে। কারণ তখন আগে চলে গিয়ে বাসার কাজকর্ম করে ফেলা যাবে।’ ওএমএসের চাল-আটা কিনতে সচিবালয়ে বন্ধ মুদি-মনিহারি দোকানের সামনে সকাল ৯টার আগেই ভিড় দেখা গেছে। যদিও দোকান খোলা হয় ৯টার পরে।

স্বাভাবিক সময়ে সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলত। এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর লেনদেন চলত সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। আর লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম পরিচালিত হতো সন্ধ্যা ৬টা পর্যন্ত। বিদ্যুৎ সাশ্রয়ে ২৩ আগস্ট থেকে অফিসের সেই সূচিতে পরিবর্তন আনে সরকার। এর পর থেকে সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস করে আসছিলেন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা-কর্মচারীরা। শীত মৌসুম সামনে রেখে ৩১ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে নতুন সময়সূচি অনুমোদন দেওয়া হয়।

অন্যদিকে এত দিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন পরিচালিত হচ্ছিল সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত। গতকাল থেকে নতুন সূচি অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন পরিচালিত হচ্ছে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। তবে লেনদেন পরবর্তী অন্যান্য কার্যক্রম সম্পন্ন করার জন্য সময় নির্ধারণ করা হয়েছে বিকাল ৫টা পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর