বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধের দাবি ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেছেন, ভোক্তার স্বার্থ রক্ষায় পরিবহনে চাঁদাবাজি বন্ধে সরকারের হস্তক্ষেপ দরকার। তিনি বলেন, কাঁচা পণ্য পরিবহনে চাঁদাবাজির শিকার ব্যবসায়ীরা আমাদের কাছে প্রায়ই অভিযোগ করেন। গতকাল এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত স্ট্যান্ডিং কমিটি অন কাঁচামাল আড়তদার, মার্কেটিং অ্যান্ড সাপ্লায়ার্সের প্রথম সভায় তিনি এসব কথা বলেন। মোস্তফা আজাদ চৌধুরী বলেন, আড়ত এবং বাজারগুলোয় অসাধু প্রতিযোগিতা এবং চাঁদাবাজি রোধে বাজার কমিটিগুলোকে সক্রিয় ভূমিকা পালন করা প্রয়োজন।

নগরীতে গড়ে ওঠা নতুন নতুন আবাসন প্রকল্পগুলোতে আধুনিক সুবিধাসম্পন্ন বাজার স্থাপনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দৃষ্টি আকর্ষণ করেন মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

মাছ, মাংস, শাক-সবজিসহ কাঁচা পণ্যের বাজার স্থিতিশীল রাখতে চাহিদা ও জোগানের ভারসাম্যের গুরুত্ব তুলে ধরে এফবিসিসিআই সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, ‘সারা দেশে কতগুলো আড়ত, মোকাম এবং কৃষি ভান্ডার রয়েছে তার তথ্য সংগ্রহ করতে হবে।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সদস্যরা জানান, কৃষক থেকে আড়ত পর্যন্ত পৌঁছাতে অন্তত ৩০ শতাংশ পণ্য নষ্ট হয় পরিবহনের সময়। এ ছাড়া সড়ক পথে অনাকাক্সিক্ষত চাঁদাবাজির কারণেও পণ্যের ব্যয় বেড়ে যায়। যার প্রভাব পড়ে ভোক্তা পর্যায়ের দামে।

পচনশীল পণ্য সংরক্ষণে রাজধানীসহ সারা দেশে পর্যাপ্ত ওয়্যারহাউস নির্মাণ, কন্ট্রোলড অ্যাটমোস্ফিয়ার বা তাপমাত্রা ও আদ্রতা নিয়ন্ত্রণ সুবিধাসম্পন্ন স্টোরেজ গড়ে তোলা ও সহজ শর্তে ব্যাংক ঋণ প্রাপ্তির দাবি জানান বক্তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর