শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

শিরিষ গাছের আঠা বিক্রি হচ্ছে চড়া দামে, বাড়তি উপার্জনে নারীরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার বিভিন্ন স্থানে শিরিষ গাছের ডালে লেগে থাকা ছত্রাক জাতীয় আঠালো পদার্থ (বিশেষ পোকার কারণে সংক্রমিত) সংগ্রহের হিড়িক পড়েছে। গ্রামের নারী-পুরুষ সারা দিন শিরিষ গাছের সংক্রমিত ডাল কিনে তা থেকে আঠালো পদার্থ সংগ্রহ করা হচ্ছে। পরে তা প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা দরে বিক্রি করছেন। তবে এই আঠালো পদার্থ কী কাজে ব্যবহার করা হচ্ছে কেউ বলতে পারছেন না। প্রতিদিন ভোর থেকে ক্রেতারা গ্রামে গিয়ে এগুলো কিনে নিচ্ছেন। আর বিকল্প কাজে বাড়তি আয়ে উৎসাহের সঙ্গেই এসব সংগ্রহের কাজ করছে মানুষ। ডুমুরিয়ার নরনিয়া গ্রামের আসাদুল ইসলাম বলেন, গ্রামে গিয়ে ডাল থেকে আঠালো পোকা সংগ্রহ করা হয়। অনেকে গাছের ডাল কিনছেন। যে গাছের ডালে যত বেশি আঠা রয়েছে সেগুলো বেশি দামে বিক্রি হচ্ছে। এই আঠালো জিনিস গ্রাম থেকেই প্রতি কেজি ৩০০-৩৫০ টাকা দরে ক্রেতারা কিনে নিয়ে যান। পাইকগাছার মোসলেম ফকির জানান, প্রথমে এই পোকার দাম কেজি প্রতি ৫০০ থেকে ১ হাজার টাকা ছিল। এখন জোগান বেশি থাকায় দাম কমছে।

তিনি বলেন, প্রায় এক মাস ধরেই এ ধরনের ব্যবসায় জড়িয়েছে গ্রামের মানুষ। অনেকে উচ্চমূল্যে শিরিষ গাছের ডাল কিনে তা থেকে পর্যাপ্ত আঠা না পাওয়ায় লোকসানে পড়েছেন।

কপিলমুনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কওছার আলী জোয়ার্দার বলেন, ভোরে উঠেই মানুষ বেরিয়ে পড়ছে গাছের ছত্রাক জাতীয় আঠালো পদার্থ সংগ্রহের কাজে। দিন শেষে তারা ২০০-৩০০ টাকা আয় করতে পারছেন। এতে বহু মানুষের কর্মসংস্থান হলেও অনিশ্চিত ব্যবসায় নির্ভরশীল না হতে আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর