শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিষপ্রয়োগ করে হালদায় মাছ শিকার, আটক ১

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

উপমহাদেশের অন্যতম মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে বিষপ্রয়োগ করে মাছ শিকারের সময় আলমগীর নামে এক ব্যক্তিকে আটক করা হয়। গত বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে হালদা নদীর গড়দুয়ারা ইউনিয়নে হালদা রিসোর্স সেন্টারের পাশে গচ্ছাখালী খালের পশ্চিম পাশে বিষপ্রয়োগ করে মাছ শিকারের সময় তাকে আটক করা হয়। পরে তাকে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহিদুল আলম এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। সাজা পরোয়ানামূলে আসামি আলমগীরকে জেল হাজতে প্রেরণ করা হয়। দণ্ডপ্রাপ্ত মো. আলমগীর উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। উপজেলা নির্বাহী অফিসার শাহিদুল আলম বলেন, অভিযানের খবর পেয়ে মাছ শিকারিরা দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ইস্কান্দার হোসেন ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযুক্ত আলমগীরকে ইউনিয়ন পরিষদে নিয়ে যান। আমরাও ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযোগের সত্যতা খুঁজে পাই।

এ সময় তার কাছে বিষ দিয়ে শিকার করা বেশ কিছু চিংড়ি পাওয়া যায় এবং তা জব্দ করা হয়। পরে ঘটনাস্থলে গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্টদের উপস্থিতিতে অভিযুক্তের স্বীকারোক্তির ভিত্তিতে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

হালদা রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, এভাবে বিষপ্রয়োগ করে মাছ নিধন সম্পূর্ণ অন্যায়। কার্যত এর মাধ্যমে প্রাকৃতিক মৎস্য নিধনই চলছে। এ ব্যাপারে প্রশাসনের সক্রিয়তার সঙ্গে সঙ্গে স্থানীয় বাসিন্দাদের আরও বেশি সচেতন ও সতর্ক হতে হবে। অন্যথায় প্রাকৃতিক মৎস্যের আধার খ্যাত এ হালদা নদী এক সময় মাছশূন্য হওয়ার শঙ্কা আছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর